শনিবার | নভেম্বর ২৩, ২০১৯ | ৯ অগ্রহায়ণ ১৪২৬

শিল্প বাণিজ্য

পিডব্লিউসির কর্মশালা তথ্য সুরক্ষায় গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তি উত্কর্ষের এ যুগে অন্যতম বড় হাতিয়ার তথ্য। ছোট্ট একটা তথ্য বেহাত হলে মারাত্মক ক্ষতির মুখে পড়তে পারে ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা রাষ্ট্র। তাই তথ্যের সুরক্ষায়, বিশেষ করে প্রাতিষ্ঠানিক তথ্যের সুরক্ষার বিষয়টি অবশ্যই গুরুত্ব সহকারে নিতে হবে। যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি) আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। গতকাল ঢাকায় পিডব্লিউসি কার্যালয়েডেটা গভর্ন্যান্স অ্যান্ড প্রটেকশন শীর্ষক কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মূল বিষয়ের ওপর উপস্থাপনা করেন পিডব্লিউসির সাইবার সিকিউরিটি বিভাগের পরিচালক শাহ আম্বর। তিনি বলেন, তথ্যকে সুরক্ষিত করতে হলে সবার আগে সেই তথ্যের মালিকানাটি নিশ্চিত করতে হবে। বেশিরভাগ প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেখা যায়, তথ্যের বিষয়টি সেই প্রতিষ্ঠানের আইটি বিভাগ দেখভাল করে। সেক্ষেত্রে কোনো তথ্য চুরি বা বেহাত হলে আইটি বিভাগের ওপর দায় বর্তায়। তথ্য সুরক্ষায় সবার আগে আইটি বিভাগের ওপর নির্ভরতা কমাতে হবে। সবার আগে চিহ্নিত করতে হবে, প্রতিষ্ঠানের হাতে কী কী তথ্য রয়েছে। এরপর সেগুলো কোথায় কিভাবে আছে, সেই বিষয়টি চিহ্নিত করতে হবে। যেসব তথ্য প্রতিষ্ঠানের জন্য গোপনীয়, সেগুলো সুরক্ষার ব্যবস্থা করতে হবে। ঢালাওভাবে সব তথ্য সুরক্ষিত করতে গিয়ে সেগুলোয় সবার প্রবেশাধিকার বন্ধ করে দেয়া উচিত নয় বলে এ সময় মন্তব্য করেন শাহ আম্বর। তিনি বলেন, যেসব তথ্য দরকারি ও গোপনীয় এবং যেগুলো বেহাত হলে প্রতিষ্ঠানের ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে, সেসব তথ্যের সুরক্ষার দিকেই প্রতিষ্ঠানের নির্বাহীদের বেশি মনোযোগী হওয়া উচিত। এ সময় তিনি তথ্যের সুরক্ষায় বিভিন্ন প্রযুক্তি সম্পর্কেও আলোচনা করেন তিনি।

কর্মশালায় এনআরবি ব্যাংক, সীমান্ত ব্যাংক, এনসিসি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইসলামী ব্যাংক, মিচুয়াল ট্রাস্ট ব্যাংক, কৃষি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক ও বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ও প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তারা অংশ নেন।

কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন পিডব্লিউসির পার্টনার হেমন্ত অরোরা। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পিডব্লিউসি বাংলাদেশের ম্যানেজার (অ্যাডভাইজরি) আশিকুর রহমান, জ্যেষ্ঠ পরামর্শক কাজী নজরুল ইসলাম, পরামর্শক মি. চিশতি প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন