লেহ শহরের সৌন্দর্যে

গন্তব্য স্টক কাংরি বেজ ক্যাম্প

তাঁবুতে গিয়ে আবার আগের অবস্থা, ঘুম আসছিল না। পরে সৈকত আর আমি গল্প করতে করতে অনেক রাত করে একটু ঘুম দিলাম। সকাল পৌনে ৭টায় বেডটি নিয়ে হাজির হলো ক্যাম্পের লোকজন। তাঁবুর চেন খুলেই দারুণ একটা সকাল পেলাম উপহার হিসেবে। পাহাড়ের মাথাগুলো সোনালি রঙের হয়ে আছে রোদ পড়ে, আহ! কী সে মনোমুগ্ধকর দৃশ্য।

সকালে নাশতা সেরে সবাই ব্যাগ গোছাচ্ছি, এমন সময় শুরু হলো বৃষ্টি। বৃষ্টিতেই হাঁটতে হবে, উপায় নেই। আমরা রেইন কোট, স্পঞ্জ পরে হাঁটা শুরু করলাম। বৃষ্টির কারণে ঘোড়া আর সরঞ্জামাদি প্রস্তুত করতে সময় লেগে গেল অনেক। আমরা সবাই সাড়ে ৩ ঘণ্টার মধ্যেই মানকারমা পৌঁছে গেলাম বৃষ্টিতে ভিজে ভিজেই। কিন্তু তখনো ঘোড়া আর তাঁবু আসেনি। বৃষ্টিও থামেনি।

তাই একটা বড় ঘরে ঢুকলাম। জানতে পারলাম, এটা একটা টিকিট কাউন্টার/পারমিশন ঘর। যেখান থেকে উপরে যাওয়ার অনুমতি নিতে হয়। প্রথমে আমি ঢুকলাম, ঢুকেই আদাব-নমস্কার করলাম। কিন্তু বিশালদেহী বালকের চাহনিতে বুঝলাম আমার অন্তর্ভুক্তি ভালোভাবে নেয়নি। বললাম, আমাদের ঘোড়া এখনো আসেনি। বাইরে বৃষ্টি, আমরা এখানে বসতে পারি? সে বলল, অল্প কয়েকজন বসেন, বেশি মানুষ না। একে একে সবাই ঢুকতে থাকল ২-৫ মিনিট অন্তর। এমনি আমাদের ঘোড়ার মালিক ঢুকে বলল আপনাদের ঘোড়া আসছে। বৃষ্টির কারণে দেরি হচ্ছে। এখানে সবাই আরাম করেন, শুয়ে থাকেন! এটা আমার জায়গা। ওমনি ওই বিশালদেহী বালকের দিকে সবাই চোখ বড় করে তাকিয়ে যে যেভাবে পারি ঘুম দিলাম। মনে হচ্ছিল যুদ্ধ জয় করলাম।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন