শনিবার | নভেম্বর ২৩, ২০১৯ | ৯ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

জম্মু ও কাশ্মীরে বিনিয়োগ নীতিমালা শিগগিরই —সীতারমণ

বণিক বার্তা ডেস্ক

জম্মু ও কাশ্মীরে বড় ধরনের দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে নতুন নীতিমালা শিগগিরই বিস্তারিত প্রকাশের কথা জানিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ওই অঞ্চলে পর্যটন, হস্তশিল্প, সিল্ক, জাফরান, আপেলসহ বেশ কয়েকটি সম্ভাব্য খাতে বিনিয়োগের বিশেষ ব্যবস্থা নিয়েছে ভারত সরকার। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

দেশটির আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান কার্যালয়ে বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনাকালে এক প্রশ্নের জবাবে জম্মু ও কাশ্মীরের বিনিয়োগ সম্পর্কে মন্তব্য করেন সীতারমণ। ওই অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন দিক থেকে জম্মু ও কাশ্মীরের সম্ভাবনাকে কীভাবে পুরো কাজে লাগানো যায়, সেটা নিশ্চিত করতে এরই মধ্যে আমরা কাজ শুরু করেছি। ওই অঞ্চলেন কোন কোন খাতে বিনিয়োগ হতে পারে, তার একটি খসড়া তালিকা প্রকাশ করলেও বিস্তারিত বিবরণ শিগগিরই প্রকাশ করা হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ৫ আগস্ট ভারত সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে এবং রাজ্যটিকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি রাজ্য সৃষ্টি করে। বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানকার পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। কোনো কোনো অঞ্চলে কয়েক দিন ধরে সীমিত পর্যায়ের পোস্টপেইড মোবাইল সেবা চালু হলেও ইন্টারনেট সেবা এখনো বিচ্ছিন্ন। এছাড়া ওই অঞ্চলের প্রধান প্রধান শপিংমল, বাজার বন্ধ রয়েছে। স্কুল খোলা থাকলেও অভিভাবকরা স্কুলে পাঠাচ্ছেন না সন্তানদের।

এদিকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জন্মু ও কাশ্মীরে আমরা সরকারি ও বেসরকারি বিনিয়োগ বাড়াব। এতে করে ওই অঞ্চলের তরুণদের কর্মসংস্থান বাড়বে।

এদিকে প্রকাশিতব্য বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে সীতারমণ বলেন, একটি সেরা বিনিয়োগ পরিকল্পনা তৈরি করতে আমাদের অনেক কিছু ভাবতে হচ্ছে। ওই অঞ্চলে নতুন বিনিয়োগ নীতিমালা চূড়ান্ত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়কে যৌথভাবে কাজ করতে হচ্ছে। দুই মন্ত্রণালয় বিভিন্ন ইস্যুতে সম্মত হওয়ার পর চূড়ান্ত নীতিমালা জনসমক্ষে প্রকাশ করা হবে।

দুবাইভিত্তিক এক বিনিয়োগকারীর প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, আমাদের কাজ এগিয়ে চলেছে। জম্মু ও কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিলের পর ওই অঞ্চলে বিনিয়োগের ক্ষেত্রে বিশেষ সুবিধা থাকবে কিনা অর্থমন্ত্রীর কাছে এমন জিজ্ঞাসার জবাবে ওই উত্তর দেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন