বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

দেশভেদে শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড

বৈশ্বিকভাবে স্মার্টফোন বাজারে নেতৃত্ব দিচ্ছে স্যামসাং। বাজারটিতে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে অ্যাপল ও হুয়াওয়ে। তবে দেশভেদে শীর্ষ ব্র্যান্ড বিবেচনা করলে আরো অনেক স্মার্টফোন নির্মাতার নাম উঠে আসে। বিশ্বের গুরুত্বপূর্ণ স্মার্টফোন বাজারগুলোয় যেসব ব্র্যান্ড শীর্ষে রয়েছে, তা নিয়ে আয়োজনের আজ দ্বিতীয় পর্ব



অস্ট্রেলিয়া

 

প্রিমিয়াম স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বাজার অস্ট্রেলিয়া। বাজারটিতে নেতৃত্ব দিচ্ছে স্যামসাং। প্রতিষ্ঠানটির পরের অবস্থানেই রয়েছে যথাক্রমে অ্যাপল ও হুয়াওয়ে। বিশ্বের বিভিন্ন বাজারে তুলনামূলক সাশ্রয়ী স্মার্টফোনের চাহিদা বাড়লেও অস্ট্রেলিয়ায় চড়ামূল্যের ডিভাইসের চাহিদা বৃদ্ধিকে প্রিমিয়াম ব্র্যান্ডগুলোর জন্য ইতিবাচক মনে করা হচ্ছে। বাজারটিতে ব্যবসা জোরদারে পদক্ষেপ নিয়েছে অ্যাপল ও হুয়াওয়ের মতো ডিভাইস নির্মাতারা।

 

থাইল্যান্ড

 

মোবাইল ডিভাইস উৎপাদনের অন্যতম হাব হয়ে উঠেছে থাইল্যান্ড। যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে স্যামসাং ও অ্যাপলের মতো অনেক প্রতিষ্ঠান এখন স্মার্টফোন উৎপাদন কার্যক্রম দেশটিতে সরিয়ে নিতে কাজ করছে। থাইল্যান্ডের ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে নেতৃত্ব দিচ্ছে চীনভিত্তিক প্রিমিয়াম স্মার্টফোন নির্মাতা অপো। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে অ্যাপল ও স্যামসাং।


ইউনাইটেড আরব আমিরাত

 

মোবাইল ডিভাইসের, বিশেষ করে স্মার্টফোনের অন্যতম গুরুত্বপূর্ণ বাজার ইউনাইটেড আরব আমিরাত। বাজারটিতে শীর্ষ অবস্থান দখলে রেখেছে স্যামসাং। এর পরের অবস্থানেই রয়েছে যথাক্রমে অ্যাপল ও হুয়াওয়ে। দেশটিতে অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলোরও উপস্থিতি লক্ষণীয়। চীনা ডিভাইস ব্র্যান্ডগুলো ব্যবসা জোরদারে নানামুখী পদক্ষেপ নিয়ে অগ্রসর হচ্ছে।

 

চীন

 

স্মার্টফোন ডিভাইসের সবচেয়ে বড় বাজার চীন। বিপুল জনগোষ্ঠীর দেশটিতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে স্থানীয় ব্র্যান্ড হুয়াওয়ে। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে স্থানীয় আরো দুই ব্র্যান্ড ভিভো ও অপো। হুয়াওয়ের কারণে চীনের বাজারে ক্রমান্বয়ে অংশীদারিত্ব কমছে স্যামসাং ও অ্যাপলের। এরই মধ্যে চীনে স্মার্টফোন উৎপাদন কারখানা বন্ধ করেছে স্যামসাং। অন্যদিকে চীনের স্মার্টফোন বাজারে অ্যাপলের অংশীদারিত্ব ১ শতাংশের নিচে দাঁড়িয়েছে।

 

জাপান

 

প্রিমিয়াম স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বাজার মনে করা হয় জাপানকে। দেশটিতে শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডের তকমাটি দখলে রেখেছে অ্যাপল। এর পরের অবস্থানেই রয়েছে যথাক্রমে স্যামসাং ও হুয়াওয়ে। জাপানে চীনভিত্তিক অন্য ডিভাইস ব্র্যান্ডগুলোরও উপস্থিতি রয়েছে। তবে প্রিমিয়াম ডিভাইস সেগমেন্টে খুব একটা সুবিধাজনক অবস্থান তৈরিতে ব্যর্থ হচ্ছে এসব ব্র্যান্ড।

 

সূত্র: গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন