আক্রার আজমিরা রেস্টুরেন্ট

মঈনুস সুলতান

ঘানার রাজধানী আক্রা নগরীতে আমি এসেছি সপ্তাহখানেকের জন্য। এখানে এসে বছর কয়েক পর ফের যোগাযোগ হলো ফ্রেডের সঙ্গে। ২০০৯ সালের দিকে আমরা কাবুল শহরে মাস কয়েক পাশাপাশি কামরায় বাস করেছিলাম। আমি হায়ার এডুকেশন প্রজেক্টের তরফে একাধিক বিশ্ববিদ্যালয়ে রিসার্চ অ্যাডভাইজার হিসেবে কাজ করছিলাম। বয়স অভিজ্ঞতার নিরিখে আমার সিনিয়র সহকর্মী . ফ্রেড শ্যাংম্যানের দায়িত্ব ছিল কারিকুলাম উন্নয়নের সহায়তা দেয়া। বছর চারেক আগে তার স্ত্রী তাকে ডিভোর্স দিয়েছেন। একাকিত্ব প্রকট হয়ে উঠলে ফ্রেড ফেসবুক বিছরিয়ে তার হাইস্কুলজীবনের সুইটহার্ট ট্রুডিকে লকেট করেছেন আক্রায়। সত্তরের দশকের প্রথম দিকে ফ্রেড ট্রুডির পরিবার কূটনৈতিক পেশার কারণে বছর দুয়েক বাস করেছিলেন আক্রায়। এখানকার ইন্টান্যাশনাল স্কুলে সতীর্থ থাকাবস্থায় তারা পরস্পরকে ভালোবাসেন বছর দেড়েক ডেট করেন। বর্তমানে বিধবা ট্রুডি ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল হিসেবে আক্রায় কর্মরত আছেন। ফ্রেডের তালাশ পেয়ে তিনি তাকে লিভ টুগেদার করতে ইনভাইট করেছেন।

আক্রায় ল্যান্ড করে ফ্রেডের সঙ্গে টেলিফোনে যোগাযোগ হলে তিনি তার আক্রাবাসের প্রেক্ষাপট হিসেবে আমাকে এসব ব্যক্তিগত তথ্য দেন। শুনে আমি ট্রুডিকে চাক্ষুষ করার বাসনা ব্যক্ত করি। তার সঙ্গে সন্ধ্যায় আমার দেখা করিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ফ্রেড ভরদুপুরে আমাকে নিয়ে যান আক্রার মাকোলা মার্কেট দেখাতে। মুহূর্তে বাজারে ঘণ্টা দেড়েক সওদাপাতি করে আমি ঘামে-গরমে রীতিমতো লবেজান হয়ে পড়েছি। আমার প্রয়োজন কোনো রেস্তোরাঁয় ঢুকে কোল্ড ড্রিংকসসহ লাঞ্চ খাওয়া। এদিকে ফুটপাতের ছাপড়া দোকান ছাড়া নিরিবিলি বসার মতো কোনো ক্যাফে বা রেস্তোরাঁ নেই। তাই আমাকে নিয়ে ফ্রেড রওনা হন চিপা গলির ভেতর দিয়ে।

প্রচুর হাঁটিয়ে অবশেষে ফ্রেড আমাকে নিয়ে আসেন একটি বস্তিতে। তার গন্তব্য কোথায় ঠিক বোঝা যায় না। রকম ফাটা রোদে হাঁটার উদ্দেশ্য কী, তাও অনুধাবন করতে ব্যর্থ হই। বহুদিনের পুরনো সুহূদ ফ্রেড, তার ওপর ভারসা রাখতে হয়। গলিতে সর্বত্র কাদামাটির ছাপড়া ঘরদুয়ার। সড়কে আওয়ারা পড়ে আছে নোংরার স্তূপ। দেয়ালের ছায়ায় বসে ঝিমাচ্ছে বেশ কয়েকটি বিড়াল। দেখি, কাদামাটির চুনকাম ওঠা বেঞ্চে বসে দুই কৃষ্ণাঙ্গ পুরুষ খেলছেন আফ্রিকার লোকপ্রিয় বোর্ডগেম মানচালা। ওদের হ্যালো বলে হেঁটে যেতে যেতে ফ্রেড মানচালা সম্পর্কে কিছু ইন্টারেস্টিং তথ্য দেন। খেলাটি নাকি ফারাওদের মিসরে প্রচলিত ছিল পয়গম্বর ঈসার (.) জন্মের কম সে কম এক হাজার বছর আগে। পিরামিডে মানচালা বোর্ডের শিলিভূত নিদর্শন পাওয়া গেছে। রোমানরাও নাকি তাদের বাথহাউজে গোসল-বুড় করে রিল্যাক্স হয়ে খেলত মানচালা। আফ্রিকায় মানচালা চালু করে আরব দেশ থেকে কাফেলা হাঁকিয়ে তথাকথিত অন্ধকার মহাদেশে তেজারতি করতে আসা কারবারিরা। ফ্রেড ভরসা দিয়ে জানান, আজ লাঞ্চে তোমাকে আজমিরা রেস্টুরেন্টে নিয়ে যাচ্ছি। ওখানে কারুকাজ করা বেশ কয়েকটি মানচালা বোর্ড দেখতে পাবে। খিদায় কাহিল হয়ে পা টেনে টেনে পথ চলছি। রেস্টুরেন্টের উল্লেখে আমার উৎসাহের থার্মমিটারে চড়চড় করে চড়ে পারদ।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন