বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

বিবিসির প্রভাবশালী নারীর তালিকায় রোহিঙ্গা তরুণী

বণিক বার্তা অনলাইন

চলতি বছর বিশ্বের বিভিন্ন ইস্যুতে আলোচিত ১০০ নারীর একটি তালিকা তৈরি করেছে বিবিসি। সেই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে জন্ম নেয়া তরুণী জেসমিন আক্তার। তালিকার ১০০ নারীকে ‘প্রেরণাদায়ী এবং প্রভাবশালী’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

তালিকায় পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও পরিচয়-এমন ছয় ক্যাটাগরিতে সারা বিশ্বের ১০০ আলোচিত নারীকে স্থান দেয়া হয়েছে। সেই নারীদের সম্পর্কে সংক্ষিপ্ত পরিচয়ও তুলে ধরা হয়। তালিকায় জেসমিনের দেশ পরিচয়ে বাংলাদেশ-যুক্তরাজ্য লেখা রয়েছে।

জেসমিন জন্মের আগেই তার বাবাকে হারান। জাতিসংঘের শরণার্থী সংস্থা ও যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কর্মসূচির আওতায় ১০ বছর আগে আট বছর বয়সে শরণার্থী হিসেবে পরিবারের সদস্যদের সঙ্গে যুক্তরাজ্যে যান তিনি। 

ব্রিটেনে যাওয়ার পর ক্রিকেট খেলায় তিনি বিশেষ পারদর্শিতা দেখান। ব্র্যাডফোর্ড শহরে জেসমিন এবং তার বন্ধুরা মিলে শুধু এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন। এ বছর প্রথমবারের মতো অনুষ্ঠিত স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপে তিনি ইংল্যান্ডের হয়ে খেলেছেন।


তালিকায় জেসমিনের পরিচয় বর্ণনায় তার একটি উক্তি তুলে ধরা হয়েছে, সেখানে তিনি লিখেছেন, ‘মুক্ত মানুষ হিসেবে প্রতিটি নিঃশ্বাস আপনাকে আরো বেশি আনন্দ দেয়। সেই অনুভূতি কেমন তা আমি জানি।’

এই তালিকায় জেসমিনের সঙ্গে স্থান পেয়েছেন কাশ্মীরের নারী পারভীনা আহাঙ্গার, ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ, পরিবেশ রক্ষায় আন্দোলনকারী সুইডিশ স্কুলছাত্রী গ্রেটা থুনবার্গ,  রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী লিউবভ সোবোল প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন