সংসদের পঞ্চম অধিবেশন বসছে ৭ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আগামী নভেম্বর বৃহস্পতিবার। ওইদিন বিকাল সোয়া ৪টায় অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের () দফায় প্রদত্ত ক্ষমতাবলে অধিবেশন আহ্বান করেছেন। গতকাল জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে অধিবেশন আহ্বান করা হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। ফলে এবারের অধিবেশনটি সংক্ষিপ্ত হবে, যা পাঁচ থেকে সাত কার্যদিবস পর্যন্ত চলতে পারে। অধিবেশনের কার্যকাল কার্যক্রম নির্ধারণ করা হবে নভেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে

এর আগে গত সেপ্টেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হয়। এটি ছিল সংসদের সবচেয়ে স্বল্পকালীন চার কার্যদিবসের অধিবেশন। এর আগে সবচেয়ে স্বল্পকালীন অধিবেশন ছিল পাঁচ কার্যদিবসের। স্বল্পকালীন ওই অধিবেশনে পাঁচটি বিল উত্থাপন করা হয়। আর একটি বিল পাস করা হয়। এছাড়া ওই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ৭০টি প্রশ্নের মধ্যে ১৮টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য হাজার ৫৫৩টি প্রশ্নের মধ্যে ৪৫২টির উত্তর দেয়া হয়। ৭১ বিধিতে ১৫৮টির নোটিসের মধ্যে গৃহীত তিনটি নোটিস আলোচিত হয়। আর ৭১- বিধিতে ৩০টি নোটিস নিয়ে আলোচনা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন