রাজধানীতে মাইক্রোসফট এনভিশন ফোরাম অনুষ্ঠিত

মাইক্রোসফট বিশ্বের সব প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে প্রথমবারের মতো মাইক্রোসফট এনভিশন ফোরাম আয়োজন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির বৈশ্বিক আয়োজনের ধারাবাহিকতায় গতকাল রাজধানীর একটি হোটেলে দেশের বিভিন্ন খাতের শীর্ষ ব্যবসায়ী নেতাদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে মাইক্রোসফট বাংলাদেশ।

অনুষ্ঠানে মাইক্রোসফট সাউথইস্ট এশিয়া নিউ মার্কেটের জেনারেল ম্যানেজার সুক হুন চিয়াহ বলেন, মাইক্রোসফট বিশ্বজুড়ে প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে আগ্রহী। একই সঙ্গে বর্তমানে সাত বছর বয়সী শিশু থেকে ৭৯ বছর বয়সী মানুষকে নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। বয়স ভেদে নানা গেম তৈরি করছি। মাইক্রোসফটের গেমের অ্যাকটিভ ইউজার ৮৩ লাখ। আর মাসিক অ্যাকটিভ ইউজার কোটি ১৩ লাখ। শুধু তাই নয়, আমরা বিশ্বে নানা বিষয়ে নিরাপত্তা ব্যবস্থা নিয়েও কাজ করছি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সহায়তায় চুক্তিও করা হয়েছে। এছাড়া সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াসহ নানা দেশের সঙ্গে ব্যাংকিংসহ নানা বিষয়ে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে। বাংলাদেশে বিভিন্ন ব্যাংকের সঙ্গেও আমরা কাজ করে যাচ্ছি। তবে কী ধরনের কাজ করছি এবং তার মাত্রা কতটুকু, সেটা এখনই বলছি না।

তিনি আরো বলেন, ২০২০ সালের মধ্যে বিশ্বের ৮২ শতাংশ প্রতিষ্ঠান কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ করবে। মাইক্রোসফট সেই বাজারটাও ধরতে চায়। আমাদের লক্ষ্য মানুষের জীবনকে আরো সহজ করা। ঘণ্টার কাজকে কয়েক মিনিটের মধ্যে শেষ করার প্রযুক্তি তৈরি করা। অন্যদিকে অর্থনৈতিক খাতের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায়ও কাজ করছে মাইক্রোসফট।

অনুষ্ঠানে ডিজিটাল ওয়ার্কপ্লেস ট্রান্সফর্মেশন অ্যান্ড প্রডাক্টিভিটি বিষয়ক বিশেষজ্ঞ . নিথেন পারাঞ্জাপ বলেন, বর্তমানে বিশ্ব প্রবৃদ্ধির ১০ শতাংশ প্রযুক্তিনির্ভর হলেও শিগগিরই তা ৯০ শতাংশে পৌঁছে যাবে। ফলে প্রতিটি ক্ষেত্রে নিরাপত্তাসহ উন্নয়নের সহযোগী হতে মাইক্রোসফট উপযুক্ত প্রতিষ্ঠান। সময় তিনি পাওয়ার পয়েন্ট, ইন্টেলিজেন্ট ক্লাউড ইন্টেলিজেন্ট ইডিজিইর বিভিন্ন কাজের সঙ্গে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেন।

মাইক্রোসফট বাংলাদেশ, ভুটান, ব্রুনাই নেপালের কান্ট্রি ম্যানেজার আফিফ মোহাম্মদ আলী বলেন, আমাদের বিভিন্ন অংশীদারের তৈরি ইকোসিস্টেমগুলো কীভাবে আমাদের বাংলাদেশী গ্রাহকদের প্রতিষ্ঠানে ডিজিটাল ট্রান্সফরমেশন নিশ্চিতে ভূমিকা রাখতে পারে, মাইক্রোসফট সেগুলো তুলে ধরতেই বিশ্বব্যাপী আয়োজন করছে। আমরা আশা করি, প্রতিটি দেশের উন্নয়নের সহযোগী হয়ে কাজ করতে পারবে মাইক্রোসফট।

দিনব্যাপী অনুষ্ঠানে মাইক্রোসফট অ্যাজুর সক্ষমতা নিয়ে কথা বলেন মাইক্রোসফট সাউথইস্ট এশিয়া নিউ মার্কেটের অ্যাজুর বিজনেস গ্রুপ লিড

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন