সোমবার | নভেম্বর ১৮, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

খবর

খাদ্যে পুষ্টিমান নিশ্চিত করা হবে: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশের কৃষি এখন বিশ্বের অন্যতম রোল মডেল। কৃষিক্ষেত্রে অভাবনীয় উন্নতি করেছে বাংলাদেশ। বিশ্বের বহু দেশের মানুষ কৃষির অকল্পনীয় উন্নয়নের গল্প শুনতে বাংলাদেশ আসেন।

গতকাল রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাঙ্ক্ষিত ক্ষুধামুক্ত পৃথিবী প্রতিপাদ্যে বিশ্ব খাদ্য দিবস ২০১৯-এর সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন। কৃষি মন্ত্রণালয় জাতিসংঘের কৃষি খাদ্য সংস্থা (এফএও) অনুষ্ঠানের আয়োজন করে।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য উৎপাদন, সংগ্রহ বিপণন ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে জনগণের শতভাগ পুষ্টিমানের খাবার নিশ্চিত করে অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে।

কৃষিতে জাতির পিতা বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করে সাধন চন্দ্র মজুমদার বলেন, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ পূর্ণাঙ্গ মধ্যম আয়ের দেশের দ্বারপ্রান্তে পৌঁছেছে। এরই মধ্যে দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। অনেক ক্ষেত্রে উদ্বৃত্তও থাকছে। উদ্বৃত্ত খাদ্য রফতানির জন্য বাজার খোঁজা হচ্ছে। এখন জনগণের জন্য নিরাপদ পুষ্টিমানের খাবার নিশ্চিতে সরকারপক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে মত্স্য প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, ঐতিহাসিকভাবে বাংলাদেশে কখনো খাদ্য ঘাটতি ছিল না। নীল চাষ গছিয়ে দেয়ায় ব্রিটিশ আমলে ভূখণ্ডে খাদ্য ঘাটতি শুরু হয়, যা দেশ স্বাধীন হওয়ার পর বিগত সরকারগুলোর আমলেও বহাল ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন