এবার লিবরায় আপত্তি জি৭ জোটের

বণিক বার্তা ডেস্ক

ক্রিপ্টোকারেন্সি ইস্যুতে ফেসবুকের সংকট যেন কাটছেই না। ফেসবুকের লিবরা অ্যাসোসিয়েশনের কার্যক্রম শুরুর বিষয়ে আপত্তি তুলেছিল মার্কিন কেন্দ্রীয় ব্যাংক যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা। এরপর বিশ্বের জনপ্রিয় কয়েকটি আর্থিক লেনদেন প্রতিষ্ঠান লিবরা ত্যাগের ঘোষণা দিয়েছে। এবার লিবরা নিয়ে আপত্তি তুলেছে বিশ্বের সাত শীর্ষ অর্থনীতির জোট জি৭। জোটের মতে, লিবরার মতো ডিজিটাল মুদ্রা বৈশ্বিক আর্থিক ব্যবস্থার জন্য হুমকি। তাই ফেসবুক যতদিন এর নিরাপত্তা নিয়ে নিশ্চয়তা দিতে না পারছে, ততদিন লিবরার কার্যক্রম চালু করা উচিত হবে না। খবর বিবিসি টেলিগ্রাফ।

ডিজিটাল মুদ্রা ব্যবস্থা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে জি৭। এতে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তা, জি-২০ভুক্ত দেশগুলোর অর্থনীতিবিদদের মতামত নেয়া হয়েছে। আইএমএফের আসন্ন মন্ত্রিপর্যায়ের বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হতে পারে। এর আগেই বিভিন্ন গণমাধ্যমের হাতে প্রতিবেদনটির খসড়া এসেছে। এতে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিবরার বিষয়ে নয়টি সুনির্দিষ্ট ঝুঁকি চিহ্নিত করেছে জি৭। এর মধ্যে রেগুলেটরি ঝুঁকি, সুদ হারে প্রভাব ফেলা, গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা, মানি লন্ডারিংয়ের ঝুঁকি বেড়ে যাওয়ার কথা জানিয়েছে জি৭।

খসড়া প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিটাল মুদ্রা হিসেবে লিবরা বেশ সম্ভাবনাময়। তবে আনুষ্ঠানিক যাত্রার আগেই ফেসবুকের পক্ষ থেকে এর ঝুঁকিগুলো দূর করতে কার্যকর পদক্ষেপ নেয়া জরুরি। এর পরই লিবরার মতো ক্রিপ্টোকারেন্সি চালু করা যেতে পারে। তা না হলে বৈশ্বিক আর্থিক খাত বড় ধরনের ঝুঁকির মুখে পড়তে পারে।

এর আগে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান জেরোমি পাওয়েল আপাতত প্রকল্প চালু না করার পক্ষে মত দিয়েছেন। তার মতে, আর্থিক লেনদেনের নিরাপত্তা রক্ষা, ব্যক্তিগত তথ্য প্রকাশের সুযোগ বন্ধ করা এবং মানি লন্ডারিংয়ের ঝুঁকি কমিয়ে আনার বিষয়ে দৃশ্যমান উদ্যোগ গ্রহণের পরই লিবরা অ্যাসোসিয়েশনের কার্যক্রম শুরু করা যেতে পারে। আপত্তি তুলেছেন যুক্তরাষ্ট্রের রাজনীতিক নীতিনির্ধারকরাও। পরিপ্রেক্ষিতে লিবরার কার্যক্রম নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কথা বলতে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ২৩ অক্টোবর মার্কিন কংগ্রেসের ফিন্যান্সিয়াল সার্ভিসেস কমিটির সামনে বিশেষ একটি শুনানিতে অংশ নেবেন। আর্থিক লেনদেনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় ফ্রান্স জার্মানি ইউরোপে লিবরার কার্যক্রম বন্ধের পক্ষে উদ্যোগ নিয়েছে।

এর প্রভাব পড়েছে লিবরা অ্যাসোসিয়েশনেও। চলতি বছরের ১৮ জুন লিবরা অ্যাসোসিয়েশনের আনুষ্ঠানিক ঘোষণা দেয় ফেসবুক। ২০২০ সালের জুনে বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সির কার্যক্রম শুরুর কথা রয়েছে। আনুষ্ঠানিক ঘোষণার সময় লিবরা অ্যাসোসিয়েশনে পেপল, মাস্টারকার্ড, ভিসা, ইবে, স্ট্রাইপ পেইউ ছয়টি অনলাইন লেনদেন প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে ছিল। গত সপ্তাহে লিবরা ছাড়ার ঘোষণা দেয় পেপল। এর পর পরই মাস্টারকার্ড, ভিসা, ইবে স্ট্রাইপের পক্ষ থেকেও একই রকম ঘোষণা আসে। ফলে প্রতিষ্ঠাতা ছয় সদস্যের মধ্যে শুধু নেদারল্যান্ডসভিত্তিক পেইউ এখনো লিবরা অ্যাসোসিয়েশনে যুক্ত রয়েছে। সবশেস মার্কিন প্রতিষ্ঠান বুকিং হোল্ডিংস লিবরা ত্যাগ করেছে।

আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই বিভিন্ন মহল থেকে একের পর এক বৈশ্বিক ডিজিটাল মুদ্রা উদ্যোগ বাস্তবায়নে ফেসবুকের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করেছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন