মার্কিন নিষেধাজ্ঞা মানতে গিয়ে নিজ অর্থনীতির ক্ষতি করবে না ভারত —নির্মলা সীতারমণ

বণিক বার্তা ডেস্ক

ভেনিজুয়েলা রাশিয়াসহ আরো যেসব দেশের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে, ভারত এসব মেনে চলতে চায় বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে ওয়াশিংটনের এসব নিষেধাজ্ঞা মানতে গিয়ে নিজের অর্থনৈতিক শক্তি কৌশলগত স্বার্থ হারাতে নয়াদিল্লি রাজি নয় বলেও মন্তব্য করেন তিনি। খবর লাইভমিন্ট।

চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার অপরিশোধিত জ্বালানি তেল শিল্পের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করে। বিকল্প তেল সরবরাহকারী দেশের সংখ্যা নগণ্য হওয়ায় ওয়াশিংটনের পদক্ষেপে হতোদ্যম হয়ে পড়েছে অনেকগুলো জ্বালানি তেলের আন্তর্জাতিক ক্রেতা। এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ভারত ভেনিজুয়েলার তেল ক্রয় করছে। তবে সরাসরি ভেনিজুয়েলা থেকে ক্রয় না করে রাশিয়ার রোজনেফট থেকে ভেনিজুয়েলার অপরিশোধিত জ্বালানি তেল ক্রয় করছে ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সরাসরি জ্বালানি কেনা চার মাস স্থগিত রাখার পর ভেনিজুয়েলা থেকে তেল ক্রয় আবার শুরু করতে যাচ্ছে রিলায়েন্স।

অন্যদিকে ভেনিজুয়েলা থেকে সরাসরি জ্বালানি তেল ক্রয়ের বিষয়টি যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষকে জানিয়েছে ভারত। সম্পর্কে ভারতের অর্থমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র যেসব দেশের ওপর যেসব বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলোর কিছু বিষয় মেনে চলা আমাদের কৌশলগত স্বার্থের জন্য কঠিন। আমরা যুক্তরাষ্ট্রের কৌশলগত পার্টনার হওয়ায় ভেনিজুয়েলা থেকে জ্বালানি তেল ক্রয়ের বিষয় সম্পর্কে তাদের একটা ব্যাখ্যা দিয়েছি। তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রের দুর্বল পার্টনার হতে চাই না, আমরা হতে চাই শক্তিশালী পার্টনার। ভারতের অর্থমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সুসম্পর্কের বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে দেখি। কিন্তু আমাদের অর্থনীতি কীভাবে শক্তিশালী করা যায়, সেটা তো আমাদের মতো করে নিজেদের ভাবতে হবে।

প্রসঙ্গত, ভারতের প্রবৃদ্ধি চলতি বছর কমতে পারে বলে গত মঙ্গলবার পূর্বাভাস করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) অভ্যন্তরীণ চাহিদা প্রত্যাশার চেয়ে দুর্বল হয়ে পড়ায় দেশটির চলতি বছরের প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে আইএমএফ। এদিকে চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের কারণে চলতি বছরে বৈশ্বিক প্রবৃদ্ধি ২০০৮-০৯ সালের আর্থিক সংকটের পর সবচেয়ে শ্লথ হয়ে পড়বে বলেও পূর্বাভাস করেছে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন