হাজতে আসামির মৃত্যু: ফাঁড়ি ঘেরাও-সংঘর্ষের পর ৫ পুলিশ ক্লোজড

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

রংপুরের পীরগঞ্জে ভেন্ডাবাড়ী পুলিশ তদন্ত ফাঁড়ির হাজতে এক আসামির রহস্যজনক মৃত্যু হয়েছে। এ ঘটনায় বিক্ষুদ্ধ এলাকাবাসীর ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ করেছে। এসময় পুলিশের সঙ্গে প্রায় আধাঘণ্টা ধরে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে পথচারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। 

আজ বুধবার সকালে এ ঘটনা ঘটেছে। ঘটনা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা পুলিশ। একই সাথে ফাঁড়ির ইনচার্জ এসআই আমিনুল ইসলামসহ ৫ পুলিশ সদস্যকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) বিকেলে মুঠোফোনে তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার।

তিনি বলেন, আসামির মৃত্যু এবং পুলিশের ওপর হামলার ঘটনা তদন্তে অতিরিক্ত পুলিশ সুপার মারুফ হোসেনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে বলা হয়েছে।

ওই ঘটনায় ফাঁড়ির ইনচার্জ এসআই আমিনুল ইসলামসহ ৫ পুলিশ সদস্যকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। আসামি শামছুল হকের মৃত্যু ঘিরে তদন্ত ফাঁড়ি ঘেরাও করে হামলার যে ঘটনাটি ঘটেছে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানান তিনি।

বুধবার সকালে ভেন্ডাবাড়ি পুলিশ তদন্ত ফাঁড়ির হাজতের গ্রিলে গলায় ফাঁস দেয়া অবস্থায় শামছুল হক (৫৫) নামে এক আসামির মরদেহ উদ্ধার করে পুলিশ। বিষয়টি জানাজানি হলে আসামির পরিবারসহ বিক্ষুদ্ধ এলাকাবাসী ভেন্ডাবাড়ি পুলিশ তদন্ত ফাঁড়ি ঘেরাও করে বিক্ষোভ করে। 

পুলিশ বলছে, বিক্ষোভের এক পর্যায়ে বিক্ষুদ্ধ জনতা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এসময় পুলিশ অত্মরক্ষার্থে অন্তত ২৩ রাউন্ড রবার বুলেট ছুড়ে। প্রায় এক ঘণ্টা পুলিশ ও উত্তেজিত জনতার মধ্যে আধা-ঘন্টা ধরে ধাওয়া পাল্টা ধাওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

এসময় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় পুলিশ, পথচারীসহ অন্তত ২০ জন আহত হয়। এদের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যান হাফিজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজ উদ্দিন রয়েছেন।


এ ব্যাপারে রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং ঐ ফাঁড়ির ইনচার্জসহ পাঁচ পুলিশ সদস্যকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। যেহেতু আসামির মৃত্যু নিয়ে সন্দেহ রয়েছে একারণে লাশ ময়নাতদন্তের জন্য রমেক হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন