ব্যবসায়ীদের সঙ্গে সভায় প্রতিনিধি দল

বাণিজ্য সুবিধা ধরে রাখার বিষয়ে সতর্ক করল ইইউ

নিজস্ব প্রতিবেদক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোয় অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) পায় বাংলাদেশ। প্রতি বছরই সুবিধা বাড়ছে। প্রেক্ষাপটে নতুন নির্বাচিত ইউরোপীয় সংসদ জিএসপি প্রাপ্তিতে বাংলাদেশসহ অন্যান্য দেশের যোগ্যতা পর্যালোচনা করতে উদ্যোগী হয়েছে। ধারাবাহিকতায় বাংলাদেশ সফর করছে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল। গতকাল বাংলাদেশের বাণিজ্য প্রতিনিধিদের সঙ্গে সভায় তারা বাণিজ্য সুবিধা ধরে রাখার বিষয়ে সতর্ক হওয়ার তাগিদ দিয়েছেন।

গত ২৯ জুলাই ঢাকা সফরের বিষয়ে বাংলাদেশ সরকারকে অবহিত করে ইইউ। ১৪ ১৬ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফরে প্রতিনিধি দলের আলোচনার বিষয় হিসেবে বলা হয় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কনভেনশন অনুসরণে শ্রম অধিকার পরিস্থিতির সামঞ্জস্যের কথা। পূর্বঘোষণা অনুযায়ী গতকাল বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যসংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছে প্রতিনিধি দলটি। সেখানে বাণিজ্য সুবিধা ধরে রাখতে প্রস্তুতির বিষয়ে সতর্ক করা হয়েছে সংশ্লিষ্টদের।

জানা গেছে, গতকাল বাণিজ্য শ্রম প্রতিনিধিদের সঙ্গে সভায় ইইউ প্রতিনিধিরা বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল আইনের সঙ্গে ট্রেড ইউনিয়ন আইএলও ৮৭ ৯৮ কনভেনশনের সামঞ্জস্য উন্নয়ন অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। এছাড়া ট্রেড ইউনিয়ন বৈষম্য ইউনিয়ন নিবন্ধনসংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

সূত্র জানিয়েছে, তিনদিনের সফরে প্রতিনিধি দলটি গতকাল বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), বিজিএমইএ বিকেএমইএ এবং পোশাক খাতসংশ্লিষ্ট শ্রমিক সংগঠন প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন। আজ বাংলাদেশ সরকার প্রতিনিধি হিসেবে বাণিজ্য শ্রম মন্ত্রণালয়সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে।

সভার আলোচনা প্রসঙ্গে জানতে চাইলে বিজিএমইএ সভাপতি . রুবানা হক বলেন, প্রতিনিধি দলটি অনলাইনে নিম্ননিবন্ধন হারসহ সার্বিকভাবে ট্রেড ইউনিয়নসংক্রান্ত বিষয়ে জানতে চেয়েছে। এছাড়া তারা ট্রেড ইউনিয়নের সদস্যসীমা ১০ শতাংশে নামিয়ে আনার বিষয়ে তাগিদ দিয়েছেন। সম্প্রতি সরকার হার ৩০ থেকে নামিয়ে ২০ শতাংশ করেছে। প্রতিনিধি দলটি মজুরি নিয়ে আন্দোলনে তদন্ত এবং অ্যাকর্ডের সঙ্গে চুক্তির প্রশংসা করে করেছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রতিনিধি দলটি জিএসপি প্লাস সুবিধা পেতে আইএলও কনভেনশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শ্রম অধিকারসহ শিশুশ্রমবিষয়ক আইএলও কনভেনশনে সমর্থন নিশ্চিত করার বিষয়ে তাগিদ দিয়েছে বলে জানিয়েছেন বিকেএমইএর প্রথম সহসভাপতি ?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন