মালিকানা হস্তান্তরের সিদ্ধান্ত জানাল সানোফি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগাতে না পারার কারণ দেখিয়ে সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা শেয়ারের মালিকানা হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্সভিত্তিক ওষুধ প্রস্তুত বাজারজাতকারী প্রতিষ্ঠান সানোফি। গতকাল সানোফি বাংলাদেশের পক্ষ থেকে বণিক বার্তাকে বিষয়ে নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, ব্যবসা বিক্রির সিদ্ধান্ত নেয়া হলেও দেশের বাজারে প্রতিষ্ঠানটি তাদের পণ্য সরবরাহ অব্যাহত রাখবে।

এর আগে চলতি মাসের শুরুতে সানোফির দেশ ছাড়ার খবর প্রকাশের পর তা গুজব দাবি করে প্রতিষ্ঠানটির কান্ট্রি চেয়ার অ্যান্ড জেনারেল ম্যানেজার রামপ্রসাদ ভাট ম্যানেজিং ডিরেক্টর মুইন উদ্দিন মজুমদার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছিলেন, তারা বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে না।

ব্যবসা বিক্রির সিদ্ধান্ত জানিয়ে গতকাল সানোফি বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর মো. মুইন উদ্দিন মজুমদার বলেন, নিজেদের ব্যবসার পোর্টফোলিও পুনর্গঠন, উদ্ভাবনের ধারা বজায় রাখতে এবং প্রাতিষ্ঠানিক কাঠামোতে পরিবর্তন আনতে সানোফি প্রতিনিয়ত তার সিদ্ধান্তে পরিবর্তন এনে থাকে। আমরা মনে করি, বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগানোর ক্ষেত্রে সানোফি তার সেরা অবস্থানে নেই। অবস্থার পরিবর্তনের জন্যই সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা শেয়ার মালিকানা হস্তান্তরের সিদ্ধান্ত গ্রহণ করেছে সানোফি।

প্রতিষ্ঠানটির মালিকানা কাদের হাতে ছেড়ে দেয়া হবে জানতে চাইলে তিনি জানিয়েছেন, এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের সন্ধান তারা করছে, যেটি নৈতিক বিজ্ঞানসম্মত উপায়ে সানোফির পণ্য ক্রেতার কাছে পৌঁছে দেবে। পাশাপাশি ক্রেতা সানোফি বাংলাদেশের কর্মীদের কল্যাণে কাজ করে যাবে।

সানোফি জানিয়েছে, শেয়ারের মালিকানা হস্তান্তরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার পর থেকে শুরু করে পুরো প্রক্রিয়া শেষ হতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস লাগতে পারে। এছাড়া মালিকানা হস্তান্তর হলেও কর্মী, ক্রেতা পণ্যের সুরক্ষা নিশ্চিত করা হবে। নিয়ে মুইন উদ্দিন মজুমদার বলেন, এটি বৈশ্বিক লিগ্যাসির অংশ। অন্যান্য দেশে ব্যবসায় পরিচালনা পুনর্গঠনের ক্ষেত্রে যে ধরনের নিয়ম মানা হয় বাংলাদেশ থেকে ব্যবসায়িক কার্যক্রম সরিয়ে নেয়া কিংবা মালিকানা হস্তান্তরের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। কর্মীদের ব্যাপারে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার থাকবে। ভবিষ্যতে যে প্রতিষ্ঠান এর দায়িত্ব নেবে তাদের সঙ্গেও বিষয়ে সতর্কভাবে এগোব। আমাদের লক্ষ্য থাকবে আমরা যেভাবে দেশে ব্যবসা করছি, ঠিক সেভাবেই নতুন প্রতিষ্ঠান কাজ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন