বুয়েটে আবরার হত্যা

মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত, তবে ক্লাস-পরীক্ষায় অংশ নেবে না শিক্ষার্থীরা

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এবং আইন প্রয়োগকারী সংস্থার দৃশ্যমান অগ্রগতিতে ‘সন্তুষ্ট’ হয়ে মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর চার্জশিট দেয়ার পর দোষীদের স্থায়ীভাবে বহিষ্কার করার আগ পর্যন্ত কোনধরনের একাডেমিক কার্যক্রমে অংশ নেবেন না নেওয়ারও ঘোষণা দিয়েছেন তারা।

আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে বুয়েটের শহীদ মিনারের পাদদেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে এ ঘোষণা দেন ১৫তম ব্যাচের সায়েম।

তিনি বলেন, ‘আমরা আগামীকাল বুধবার শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে গণশপথের মধ্য দিয়ে ক্যাম্পাসে সন্ত্রাস ও সাম্প্রদায়িক শক্তিকে রুখে দিতে প্রতিজ্ঞাবদ্ধ হবো।’ তবে মাঠ পর্যায়ের আন্দোলন স্থগিত করলেও তাদের দাবিসমূহ সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হবেও বলে জানান তিনি।

একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর দেয়া চার্জশিটে যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, তাদের স্থায়ী বহিষ্কারের আগ পর্যন্ত সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

এসময় তিনি বলেন, আবরারের লাশকে পর্দা হিসেবে ব্যবহার করে অনেক সংগঠন নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করেছে। তারা এর মাধ্যমে ব্যক্তিগত এজেন্ডা বাস্তবায়ন ও আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করছে। আমরা সুস্পষ্টভাবে বলে দিতে চাই, এদের সঙ্গে আমাদের কোনও সংশ্লিষ্টতা নেই। আমরা এসব সংগঠনের কথায় দেশবাসীকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন