২০১৯ সালে গুগল যে ১০টি পণ্যকে বিদায় জানিয়েছে...

সার্চ, ম্যাপ, অ্যান্ড্রয়েডসবগুলোতেই গুগল সফল। তবে বেশকিছু পণ্য সাময়িকভাবে ভোক্তাদের মাঝে সাড়া জাগালেও তা ছিল ক্ষণস্থায়ী। ২০১১ সালে উন্মোচিত সোস্যাল মিডিয়া অ্যাপ গুগল প্লাসের কথাই ধরা যাক। বৈশ্বিক সোস্যাল মিডিয়া সে-বা খাতে ফেসবুকের সঙ্গে টক্কর দেয়ার ক্ষমতা ছিল। কিন্তু ভোক্তা পর্যায়ে জনপ্রিয় না হওয়ায় গত এপ্রিলে গুগল প্লাসের কার্যক্রম বন্ধ করেছে গুগল। গুগলবাজ কিংবাজিচ্যাট’-এর একই দশা। চলতি বছর গুগল স্থায়ীভাবে বিদায় জানিয়েছে এমন ১০ পণ্য নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব


ইউটিউব মেসেজেস 

চলতি বছর শুধু ইউটিউব গেমিং সেবাই নয়, ইউটিউব মেসেজেস সেবাও বন্ধ করেছে গুগল। দুই বছর আগে ইউটিউবে সরাসরি মেসেজিংয়ের সুবিধা চালু হয়। এখন বিভিন্ন ধরনের মেসেজিং অ্যাপ ব্যবহার হচ্ছে। যে কারণে ইউটিউবের মেসেজ ফিচার খুব একটা জনপ্রিয় হয়ে ওঠেনি। ভোক্তারা যে মেসেজিং অ্যাপ চালিয়ে বেশি অভ্যস্ত, তারা সেটাই ব্যবহার করেন। ভিডিও লিংক শেয়ারের জন্য আলাদা করে মেসেজ চালাচালির ফিচারটির তাই কার্যকারিতা নেই। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা বন্ধুদের সঙ্গে ভিডিও লিংক আদান-প্রদান করতে পারতেন। এতে এককভাবে ও গ্রুপ চ্যাটের সুবিধা ছিল।

 

অ্যারিও

 

চলতি বছর অ্যারিও সেবা বন্ধ করেছে গুগল। এ মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা স্থানীয় বিভিন্ন রেস্তোরাঁর খাবারের অর্ডার করতে পারতেন। পাশাপাশি স্থানীয় আরো নানা সেবার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুকিং দেয়ার সুবিধা পেতেন। মূলত বাসাবাড়িতে অন-ডিম্যান্ড খাবার সরবরাহের জন্যই অ্যারিও অ্যাপ্লিকেশন চালু করেছিল গুগল। কিন্তু বিভিন্ন অন-ডিম্যান্ড খাবার সরবরাহকারী সেবার সঙ্গে প্রতিযোগিতায় খুব একটা সুবিধা করতে পারেনি অ্যারিও। যে কারণে গত বছরই সেবাটির কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়া হয়েছিল, যা বাস্তবায়ন হয় চলতি বছর।

 

ক্রোমকাস্ট অডিও

 

গুগলের একটি হার্ডওয়্যার পণ্য ছিল ক্রোমকাস্ট অডিও। এর মাধ্যমে যেকোনো ডিভাইস থেকে স্পিকারে অডিও স্ট্রিমিং করার সুবিধা ছিল। বাজারে একই ধরনের অন্যান্য ব্র্যান্ডের অডিও স্ট্রিমিং ডিভাইসের সঙ্গে প্রতিযোগিতায় সুবিধা করতে পারেনি ডিভাইসটি। যে কারণে এটির উৎপাদন ও সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নেয় গুগল, যা চলতি বছর বাস্তবায়ন হয়।

 

গুগল ট্রিপস

 

গুগল ট্রিপস ছিল একটি ট্র্যাভেল প্ল্যানার অ্যাপ। এর মাধ্যমে ভ্রমণের জন্য বিমানের টিকিট কাটা, হোটেল বুকিং, গাড়ি কিংবা রেস্তোরাঁ বুকিংয়ের সুবিধা পেতেন ব্যবহারকারীরা। সেবাটি উন্মোচনের তিন বছরেও খুব বেশি সাড়া ফেলতে না পারায় চলতি বছর বন্ধ করে দেয়া হয়। বিশ্বব্যাপী বিভিন্ন দেশে এখন স্থানীয়ভাবে অনেক ট্র্যাভেল প্ল্যানার অ্যাপ চালু হয়েছে। ভ্রমণের ক্ষেত্রে মানুষ স্থানীয় অ্যাপগুলোকে বেশি বিশ্বস্ত এবং সুবিধাজনক মনে করছেন। যে কারণে সুবিধা করতে পারেনি গুগল ট্রিপস।

 

ক্রোমের ডাটা সেভার এক্সটেনশন

 

চার বছর আগে ক্রোম ব্রাউজারের জন্য ডাটা সেভার এক্সটেনশন চালু করেছিল গুগল, যা চলতি বছর স্থায়ীভাবে বন্ধ করা হয়। ক্রোম ব্রাউজারের গ্রাহকরা এ ফিচারের মাধ্যমে খুব কম ডাটা খরচ করে ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা পেতেন। গুগল ক্রোম ব্রাউজারের এ ফিচার কেন বন্ধ করেছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

            সূত্র: গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন