ব্রেক্সিট চুক্তির ওপর নির্ভর করছে আইরিশ অর্থনীতির ভাগ্য

বণিক বার্তা ডেস্ক

আগামী বছরগুলোয় আয়ারল্যান্ডের অর্থনীতি কোন দিকে যাবে, তা ব্রেক্সিট চুক্তির ওপর নির্ভর করছে বলে জানিয়েছে সেন্ট্রাল ব্যাংক অব আয়ারল্যান্ড (সিবিআই) খবর সিনহুয়া।

চুক্তিহীন ব্রেক্সিট এড়ানো গেলে চলতি বছরসহ আগামী কয়েক বছর দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কাঙ্ক্ষিতভাবে ঠিকঠাক মতো এগোবে। এক্ষেত্রে চলতি বছর দেশটির প্রবৃদ্ধি ৫ শতাংশ বাড়তে পারে বলে জানিয়েছে সিবিআই। অন্যদিকে ২০২০ ও ২০২১ সালে দেশটির প্রবৃদ্ধি যথাক্রমে ৪ দশমিক ৩ ও ৩ দশমিক ৯ শতাংশ হতে পারে বলে উল্লেখ করা হয়েছে সিবিআইয়ের ২০১৯ সালের চতুর্থ ত্রৈমাসিক বুলেটিনে।

চুক্তিহীন ব্রেক্সিট হলে দেশটির অর্থনীতিতে উল্লেখযোগ্য বিপর্যয় দেখা দেবে। শ্লথ হয়ে পড়বে সেখানকার অর্থনৈতিক কার্যক্রম। ধস নামবে দেশটির উৎপাদন ও কর্মসংস্থান খাতে। চুক্তিসহ ব্রেক্সিট হলে দেশটির অর্থনীতি মসৃণভাবে এগোনোর যে একটা সম্ভাবনা রয়েছে, চুক্তিহীন ব্রেক্সিটে তা সম্পূর্ণ বদলে যাবে বলে জানিয়েছে সিবিআই।

চুক্তিহীন ব্রেক্সিটে দেশটির জিডিপির প্রবৃদ্ধি চলতি বছর ৪ দশমিক ৭ শতাংশে দাঁড়াতে পারে। অন্যদিকে ২০২০ ও ২০২১ সালে সেখানকার জিডিপি প্রবৃদ্ধি হতে পারে যথাক্রমে দশমিক ৮ ও ১ দশমিক ৯ শতাংশ। চুক্তিসহ ব্রেক্সিট হলে ২০২১ সালের শেষাবধি দেশটির কর্মসংস্থান যে পরিমাণ হওয়ার সম্ভাবনা রয়েছে, চুক্তিহীন ব্রেক্সিট হলে তার চেয়ে ৭৩ হাজার কম হবে।

এদিকে চুক্তিহীন ব্রেক্সিটে দেশটির বেকারত্বের হার চলতি বছর বেড়ে ৫ দশমিক ৩ শতাংশে দাঁড়াবে। অন্যদিকে ২০২০ ও ২০২১ সালে তা দাঁড়াবে যথাক্রমে ৫ দশমিক ৮ ও ৬ দশমিক ৯ শতাংশে। চুক্তি হলে চলতি বছর সেখানে বেকারত্বের হার দাঁড়াবে ৫ শতাংশ। তবে ২০২০ ও ২০২১ সালে তা ৪ দশমিক ৮ শতাংশে দাঁড়াতে পারে বলে জানিয়েছে একই প্রতিবেদন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন