একুশ ঘণ্টায়ও শেষ নয় গল্প!

ফিচার প্রতিবেদক

দীর্ঘ একটি চলচ্চিত্র, ব্যাপ্তি ২১ ঘণ্টা! বলছিলাম আশরাফ শিশির নির্মিত চলচ্চিত্র আমরা একটা সিনেমা বানাবো-এর কথা। বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে গত ১৯ মে ছাড়পত্র মেলে এ চলচ্চিত্রের এবং ১৬ আগস্ট কানাডার রেজিনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। সম্প্রতি চলচ্চিত্রটি অংশগ্রহণ করতে যাচ্ছে আরো তিনটি উৎসবে। আজকের আয়োজনে আমরা একটা সিনেমা বানাবো নিয়ে কথা বলেছেন নির্মাতা আশরাফ শিশির

আমরা একটা সিনেমা বানাবোএটিকে কোন ধরনের চলচ্চিত্র বলা যায়?

কোনো চিত্রশিল্পীকে যেমন বেঁধে দেয়া যায় না যে ১২ ইঞ্চি বাই ১২ ইঞ্চি ক্যানভাসেই সবসময় তাকে ছবি আঁকতে হবে, তেমনি চলচ্চিত্র নির্মাতাকেও ছক কেটে দেয়া যায় না যে এটুকু সময়েই তা সীমাবদ্ধ। চলচ্চিত্র যেহেতু শক্তিশালী শিল্পমাধ্যম, সেহেতু এখানে স্বাধীনতা রয়েছে যথেষ্ট। আমার নিজস্ব একটি তত্ত্ব রয়েছে, যেটিকে আমি বলে থাকি ফ্রি লেন্থ মুভি বা মুক্ত দৈর্ঘ্যের চলচ্চিত্র। সেদিক বিবেচনায় এটি একটি মুক্ত দৈর্ঘ্যের চলচ্চিত্র। সচরাচর আমরা যা দেখি, নায়ক-নায়িকার মিল হয়েছেএ দৃশ্যই চলচ্চিত্রের ইতি টানে। কিন্তু আমরা একটা সিনেমা বানাবোতে দর্শক এর পরের গল্পও দেখতে পারবে। যে জনপদকে ঘিরে গল্প, তাদের প্রতিটা গল্প জানতে পারবে। এখানে একটি তথ্য জানিয়ে রাখি, ২১ ঘণ্টাতেই কিন্তু এর গল্প থেমে থাকবে বা শেষ হবে না। আমরা এখানে একটু বিরতি দিয়েছি মাত্র। বিরতি শেষে পুরোদমে আবারো শুরু হবে এর কাজ। 

আমরা একটা সিনেমা বানাবো অংশগ্রহণ করতে যাচ্ছে তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

কলম্বিয়া, ফ্রান্স ও ক্রোয়েশিয়ার তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আমরা একটা সিনেমা বানাবো। চলতি মাসের ১৬-২২ অক্টোবর কলম্বিয়ায় ৩৬তম বোগোতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, ১৯ অক্টোবর ফ্রান্সে অনুষ্ঠেয় লা রাঁবো দ্যু সিনেমায় এবং ১৯-২১ অক্টোবর ক্রোয়েশিয়ায় চলচ্চিত্রে শব্দ ও সংগীতবিষয়ক আন্তর্জাতিক উৎসবের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে এটি।

যেহেতু এটি দীর্ঘ ব্যাপ্তির একটি চলচ্চিত্র, সেহেতু তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কীভাবে প্রদর্শন করা হবে?

একটা চলচ্চিত্র উৎসবে তো খুব অল্প সময় থাকে প্রদর্শনের জন্য। বেশির ভাগ ক্ষেত্রেই তিন থেকে পাঁচদিনের উৎসব হয়। এসব উৎসবে ২১ ঘণ্টা ব্যাপ্তির একটি চলচ্চিত্র দেখানো সম্ভব নয় কোনোভাবেই। তাই পুরো চলচ্চিত্রটিকে একটি সংক্ষিপ্ত রূপ দিতে হয়েছে সেখানে দেখানোর জন্য। সংক্ষিপ্ত রূপটির ব্যাপ্তি ২ ঘণ্টা ৩৬ মিনিট।

সাধারণ দর্শককে দেখানোর জন্য প্রেক্ষাগৃহে মুক্তির ব্যাপারে কিছু ভেবেছেন কি?

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন