অর্থনীতিতে নোবেল পেলেন এক বাঙালিসহ তিনজন

বণিক বার্তা অনলাইন

দারিদ্র্য বিমোচনের উপায় খুঁজতে উন্নয়ন অর্থনীতির গবেষণার ধরন বদলে দিয়ে নোবেল পুরস্কার পেলেন ভারতের এক বাঙালিসহ ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের তিন অর্থনীতিবিদ।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার অর্থনীতিতে চলতি বছরের নোবেলজয়ী হিসেবে অভিজিৎ ব্যানার্জি, এস্তার ডুফলো ও মাইকেল ক্রেমারের নাম ঘোষণা করে। এবার নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ভারতের নাগরিক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় অমর্ত্য সেনের পরে দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন। একই সঙ্গে নোবেল জয়ী এস্তার ডুফলো অভিজিৎ বিনায়কের স্ত্রী। এই দম্পতির সঙ্গে নোবেলজয়ী মাইকেল ক্রেমার হার্ভাড ইউনিভার্সিটির অধ্যাপক। এদের মধ্যে এস্তার বিশ্বের সর্বকনিষ্ঠ এবং দ্বিতীয় নারী হিসেবে ৪৬ বছর বয়সে অর্থনীতিতে নোবেল পেলেন তিনি।

দারিদ্র দূরীকরণ নিয়ে গবেষণার জন্যেই পুরস্কার দেওয়া হল এই তিনজনকে। নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, ‘তাদের গবেষণা গোটা বিশ্বকে দারিদ্রের বিরুদ্ধে লড়ার নতুন হাতিয়ারের সন্ধান দিয়েছে। মাত্র দুই দশকে তাদের গবেষণা পদ্ধতি উন্নয়ন অর্থনীতির রূপরেখা বদলে দিয়েছে। এখন অর্থনীতির গবেষণায় এটি অন্যতম পাথেয় মডেল।’

১৯৬১ সালে মুম্বাইয়ে জন্ম অভিজিৎ বিনায়কের। তিনি কলকাতায় সাউথ পয়েন্ট স্কুল থেকে প্রাথমিক পড়াশোনার পাঠ চুকিয়ে ১৯৮১ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক হন অভিজিৎ। সেই বছরই স্নাতকোত্তর পড়তে চলে যান দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে। হাভার্ড বিশ্ববিদ্যালয়ে তার গবেষণার বিষয় ছিল ‘ইনফরমেশন ইকোনোমিক্স।’

বর্তমানে ফোর্ড ফাউন্ডেশনের আন্তর্জাতিক অধ্যাপক হিসেবে এমআইটি-তে কর্মরত অভিজিৎ বিনায়ক। ২০১৩ সালে অভিজিৎ এবং এস্তার ডুফলো যুগ্মভাবে ‘আব্দুল লতিফ জামিল পভার্টি অ্যাকশান ল্যাব’ গড়ে তুলেছিলেন বিশ্বের দারিদ্র নিয়ে গবেষণার জন্যে। তাদের পরীক্ষামূলক গবেষণাকেই সম্মান জানাচ্ছে নোবেল কমিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন