ইতালির ‘অন্য রকম’ ফেরা

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় ট্র্যাজেডি চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির বাছাইপর্ব থেকে ছিটকে যাওয়া। ছয় দশক পর এমন ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী হয়েছিল ইতালির ভক্ত-সমর্থকরা। কেউ কেউ তো ইতালিয়ান ফুটবলের এপিটাফও লিখে ফেলেছিল। তবে সেই দুঃসময় ভুলে ঘুরে দাঁড়াতে মরিয়া ছিল ইতালি। সে লক্ষ্যে কাজও করছিল তারা।আজ্জুরিদের সেই প্রচেষ্টা যে বৃথা যায়নি, তার প্রমাণ ইউরো বাছাইয়ের ফল।জে গ্রুপে সাত ম্যাচের প্রত্যেকটিতে জিতে দ্বিতীয় দল হিসেবে ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে তারা। ইতালির আগে ইউরোর টিকিট পেয়েছিল বেলজিয়াম। ইউরো ২০২০ সালের টিকিট নিশ্চিত করার পথে ইতালি হারায় গ্রিসকে। রোমে অনুষ্ঠিত ম্যাচটিতে রবার্তো মানচিনির দল জিতেছে ২-০ গোলের ব্যবধানে।

রোমার মাঠ স্তাদিও অলিম্পিকোতে ১৯৫৪ সালের বিশ্বকাপের আদলে তৈরি করা সবুজ জার্সিটিই গায়ে চড়িয়েছিলেন ইতালিয়ান খেলোয়াড়রা। স্মৃতি জড়ানো সেই জার্সিতে এদিন শুরু থেকে দাপুটে ফুটবল উপহার দেয় স্বাগতিকরা। ৭২ শতাংশ বল দখলে রেখে এদিন ইতালি ২০টি শট নেয়, যার চারটিই ছিল লক্ষ্যে। অন্যদিকে ২৮ শতাংশ বল দখলে রাখা গ্রিস ৮টি শটের মাত্র একটিই লক্ষ্যে রাখতে পেরেছিল। তবে এগিয়ে থেকেও কাঙ্ক্ষিত গোলটি পাওয়া হচ্ছিল না ইতালির। এজন্য অবশ্য গ্রিসের রক্ষণদুর্গকেও কৃতিত্ব দিতে হয়। তারাও কয়েকবার ফিরিয়ে দিয়েছে ইতালিয়ান স্ট্রাইকারদের। তাই গোল খরা নিয়েই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধেও দাপট ছিল ইতালির। তবে ডেডলক ভাঙতে ইতালিকে অপেক্ষা করতে হয় ম্যাচের ৬৩ মিনিট পর্যন্ত। পেনাল্টি গোলে স্বাগতিকদের লিড এনে দেন জর্জিনহো। গ্রিসের এক মিডফিল্ডার ডিবক্সের ভেতর হাত দিয়ে বল ঠেকিয়ে দিলে পেনাল্টি উপহার পায় ইতালি। স্পট কিকে বাকি কাজ সারেন জর্জিনহো। ৭৮ মিনিটে দলকে দ্বিতীয়বারের মতো এগিয়ে দেন জুভেন্টাস তারকা ফেদেরিকো বের্নারদেস্কি। দারুণ এক শটে ব্যবধান বাড়ান তিনি। এ দুই গোলই শেষ পর্যন্ত ম্যাচের পার্থক্য গড়ে দেয়।

মূল পর্ব নিশ্চিত করার কৃতিত্ব শিষ্যদের দিলেন কোচ রবার্তো মানচিনি, ‘কম সময়ের মধ্যে আমরা একটি দল তৈরি করতে সক্ষম হয়েছি। খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাই। যারা দ্রুত উন্নতি করেছে এবং নিজেদের মধ্যে বোঝাপড়া করে নিয়েছে।

এ গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনার কাছে ১-৪ গোলে হেরেছে ফিনল্যান্ড। জোড়া গোল করেন মিরালেম পিয়ানিচ।

তবেএফ গ্রুপে সার্জিও রামোসের মাইলফলক গড়া ম্যাচে নরওয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করে স্পেন। ৪৭ মিনিটে স্পেনকে লিড এনে দেন সাউল নিগুয়েজ। অতিরিক্ত সময়ের ৪ মিনিটে স্পেনের জালে বল জড়িয়ে সমতা আনেন জস কিং। এ ড্রয়ে সাত ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষেই স্পেন। এদিন স্পেনের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় রামোস (১৬৮) পেছনে ফেললেন কিংবদন্তি ইকার ক্যাসিয়াসকে। এ রাতে মাল্টাকে ৪-০ গোলে হারিয়েছে সুইডেন। এদিকে আজ রাতে বাছাই পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে গ্রুপতে বুলগেরিয়ার বিপক্ষে খেলতে নামবে ইংল্যান্ড।বি গ্রুপে ইউক্রেনের মাঠে আতিথ্য নেবে পর্তুগাল। এছাড়াএইচ গ্রুপের ম্যাচে নিজেদের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে তুরস্কের বিপক্ষে। বিবিসি ও এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন