সিলেটের পর্যটন খাতের উন্নয়নে ৭ প্রস্তাবনা

বণিক বার্তা প্রতিনিধি সিলেট

সিলেটের পর্যটন খাতের উন্নয়নে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সাত দফা প্রস্তাবনা পেশ করেছে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। শনিবার মন্ত্রণালয়ে এসব প্রস্তাবনা পাঠানো হয় বলে গতকাল জানিয়েছেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

তিনি বলেন, ‘দুটি পাতা একটি কুঁড়ির দেশ, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সিলেট অঞ্চল পর্যটন খাতে খুবই সম্ভাবনাময়। কিন্তু নানা সমস্যার কারণে সিলেটে পর্যটন খাতের বিকাশ আশানুরূপ হচ্ছে না। এসব সমস্যা দূর করার লক্ষ্যে আমরা মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছি।

চেম্বারের পক্ষ থেকে পাঠানো প্রস্তাবনায় রয়েছে সিলেটের পর্যটনকেন্দ্রগুলোয় স্যানিটেশন ও পোশাক পরিবর্তন কক্ষ নির্মাণের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু অনেক পর্যটনকেন্দ্র বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে বিধায় সরকারি বা বেসরকারিভাবে সেগুলোয় উন্নয়নমূলক কাজ করা যাচ্ছে না। তাই এ ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং জেলা প্রশাসকের সঙ্গে সমন্বয় করে ও সিলেট চেম্বারকে সম্পৃক্ত রেখে বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট খাতে ব্যয় ও অন্যান্য উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদন করা প্রয়োজন। এছাড়া পর্যটন খাতের উন্নয়নে সব ক্ষমতা জেলা প্রশাসককে দেয়া, পর্যটনসংক্রান্ত প্রশিক্ষণকেন্দ্র স্থাপন ও প্রতিটি পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের জন্য প্রশিক্ষিত নিরাপত্তাকর্মীর ব্যবস্থা করার প্রস্তাব দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন