সিরিয়ায় সীমান্তবর্তী শহরের নিয়ন্ত্রণ নিল তুর্কি নেতৃত্বাধীন বাহিনী

বণিক বার্তা ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর সুলুকের বিশাল একটি এলাকা দখল করে নিয়েছে তুর্কি বাহিনী ও তার সিরীয় মিত্ররা। গতকাল একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা এ তথ্য জানিয়েছে। তীব্র আন্তর্জাতিক বিরোধিতার মধ্যে পঞ্চম দিনের মতো কুর্দিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে তুরস্ক। খবর রয়টার্স।

এদিকে কুর্দি বিদ্রোহী দমনে সিরিয়ায় আগ্রাসী অভিযান বন্ধ না করলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সম্ভাব্য নিষেধাজ্ঞার হুমকিতে রয়েছে তুরস্ক। এছাড়া দেশটির দুই ন্যাটো মিত্র জার্মানি ও ফ্রান্স জানিয়েছে, তারা তুরস্কের কাছে অস্ত্র রফতানি স্থগিত করছে। আরব লিগও তুরস্কের এ আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে বেশকিছু মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার পর সীমান্ত পেরিয়ে সিরিয়ায় কুর্দি ওয়াইপিজি বাহিনীর বিরুদ্ধে দমন অভিযান শুরু করে আঙ্কারা। ওয়াইপিজিকে সন্ত্রাসী গোষ্ঠী বলে উল্লেখ করেছে তুরস্ক।

গতকাল পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, তুর্কি ও সিরীয় বিদ্রোহী বাহিনী তুরস্কের সীমান্ত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অবস্থিত সুলুকে প্রবেশ করেছে। তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা আনাদোলুও বিদ্রোহীদের সম্পূর্ণ সুলুক নিয়ন্ত্রণে নেয়ার কথা জানিয়েছে।

এদিকে তুর্কি ও কুর্দি বাহিনীর লড়াইয়ে সিরিয়ার সীমান্ত শহর তেল আবিয়াদ ও রাস আল আইনের পার্শ্ববর্তী পল্লী অঞ্চলগুলো থেকে ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

জাতিসংঘের অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) ও অন্যান্য ত্রাণ সংস্থার হিসাব অনুসারে, আগামী দিনগুলোয় সংঘাতপূর্ণ অঞ্চলটির প্রায় চার লাখ বেসামরিক নাগরিকের জরুরি ত্রাণসহায়তা ও সুরক্ষা প্রয়োজন পড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন