বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

চীনকে বিভক্ত করার পরিণাম হবে ভয়াবহ: শি জিনপিং

বণিক বার্তা ডেস্ক

চীনকে বিভক্ত করার পরিণাম অত্যন্ত খারাপ হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। প্রায় চার মাস ধরে হংকং বিক্ষোভ নিয়ে চাপে থাকার পাশাপাশি উইঘুর জনগোষ্ঠীর সঙ্গে বৈষম্যমূলক আচরণের অভিযোগ শুনতে হচ্ছে বেইজিংকে। উইঘুর মুসলমানদের সঙ্গে বেইজিংয়ের নিপীড়নমূলক আচরণের সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

নেপাল সফরে থাকা চীনা প্রেসিডেন্ট দেশটির প্রধানমন্ত্রী কেপি শর্মা অলিকে বলেন, বিশ্বের যে দেশই চীনকে ভাঙার চেষ্টা করবে, তার পরিণাম হবে মর্মন্তুদ। সোজা কথায়, যে দেশই এমন চেষ্টা করবে, তাকে নিশ্চিহ্ন করে দেয়া হবে। গুঁড়িয়ে দেয়া হবে তার মানচিত্র। শি বলেন, বাইরের মদদপুষ্ট কোনো শক্তির চীনকে বিভক্ত করার চেষ্টাকে আমাদের জনগণ দিবাস্বপ্ন বলে মনে করে। চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম সিসিটিভিতে এ সংবাদ প্রচার করা হয়।

প্রসঙ্গত, গত ২২ বছরের মধ্যে প্রথম চীনা প্রেসিডেন্ট হিসেবে গত শনিবার শি নেপাল সফরে যান। শির সফরে নেপাল ও তিব্বতের মধ্যে রেল যোগাযোগ তৈরিতে দুই দেশের মধ্যে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে নিজেদের দেশের নিরাপত্তা নিয়ে শির কঠোর হুঁশিয়ারির জবাবে নেপালের প্রধানমন্ত্রী বলেন, আমাদের মাটিতে বসেচীনবিরোধী কোনো তত্পরতা সহ্য করা হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন