অ্যাবি রোডের ৫০ বছর

‘কেউ বলেনি এটাই আমাদের শেষ’

অ্যাবি রোড বিশেষভাবে আলোচিত, কারণ অ্যালবামের রেকর্ডিংয়েই বিটলসের চার সদস্য সর্বশেষ একসঙ্গে কাজ করেছেন

বিটলসের একাদশ স্টুডিও অ্যালবাম ছিল অ্যাবি রোড, যা ১৯৬৯ সালের ২৬ সেপ্টেম্বর মুক্তি পায়। এর পরও একটা অ্যালবাম বেরিয়েছিল, কিন্তু সেগুলো অ্যাবি রোডের আগেই রেকর্ডিং করা হয়েছিল। অ্যাবি রোড বিশেষভাবে আলোচিত, কারণ অ্যালবামের রেকর্ডিংয়েই বিটলসের চার সদস্য সর্বশেষ একসঙ্গে অংশ নিয়েছেন। এরপর আর কখনো জন লেনন, পল ম্যাকার্টনি, রিঙ্গো স্টার জর্জ হ্যারিসন একসঙ্গে কোনো সংগীত নির্মাণ করেননি।

কয়েক দিন আগে অ্যাবি রোড তার ৫০ বছর পার করল। উপলক্ষে অ্যালবামটি নতুন করে বাজারে ছাড়া হয়েছে। তাতেই আবার যুক্তরাজ্যে মিউজিক চার্টে শীর্ষস্থানটি দখল করে নিয়েছে অ্যাবি রোড। সেই ৫০ বছর আগে মুক্তির পরও শীর্ষস্থানটি অ্যাবি রোড দখল করে নিয়েছিল। এর মধ্যে সম্প্রতি দুটি দারুণ খবর দিয়েছেন বিটলস বিশেষজ্ঞ মার্ক লুইসন স্বয়ং রিঙ্গো স্টার। অ্যাবি রোড মুক্তি পাওয়ার পর রিঙ্গো অসুস্থতায় কিছুদিন হাসপাতালে ছিলেন। সে সময় বিটলসের বাকি তিন সদস্য একসঙ্গে বসেছিলেন আর তাদের সঙ্গে ছিলেন মার্ক। সে আলোচনা মার্ক রেকর্ড করেছিলেন আর সেই রেকর্ড সম্প্রতি তিনি প্রকাশ করেছেন। রেকর্ড থেকে জানা যায়, বিটলসের সেই তিন সদস্য সেদিন অ্যাবি রোডের ফলোআপ রেকর্ডিং করার ইচ্ছা নিয়ে কথা বলেছিলেন। পরিপ্রেক্ষিতে রিঙ্গো স্টারও মুখ খুলেছেন। তিনিও টেপের সমর্থনে বলেছেন, আমরা অ্যাবি রোড করেছিলাম স্বাভাবিক গতিতেই। আমাদের মধ্যে কেউই বলেনি, এটাই তাহলে শেষ। এরপর আমরা আর কখনো একসঙ্গে বাজাব না। আমাদের চারজনের কেউই এমন কিছু বলেনি। এমন কিছু আমি কখনো অনুভবও করিনি।

রিঙ্গো বিবিসি সিক্স মিউজিককে আরো বলেছেন, অর্থাৎ সেটা আমাদের শেষ ছিল না। কারণ দিনশেষে আপনি ততটা ভালোবাসা নেবেন, যতটা আপনি ভালোবেসেছেন। তাই আমি কখনো মনে করিনি বিটলসের সমাপ্তি কোনো অনড় প্রস্তরখণ্ড।

 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন