ইউআইইউ ভিএলএসআই ল্যাব

প্রযুক্তিগত সমৃদ্ধি আনতে...

ফাহমিদা তাপসী

প্রযুক্তিগত দিক থেকে বিশ্ব যত উন্নত হচ্ছে, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ভিএলএসআই প্রযুক্তি। সেদিক থেকে খানিকটা দেরিতে হলেও পিছিয়ে নেই বাংলাদেশ। অবশ্য এর প্রমাণ মেলে সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিএলএসআই ল্যাব স্থাপনের বিষয়টিতে নজর দিলেই। বুয়েটসহ বেশকিছু সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রয়েছে উন্নত মানের ভিএলএসআই ল্যাব। এর মধ্যে অন্যতম হলো ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ল্যাবটি। আজকের আয়োজন বিশেষ ল্যাবটি নিয়ে

ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন বা সংক্ষেপে ভিএলএসআই নিয়ে খুব কম সংখ্যক লোকেরই হয়তো ধারণা রয়েছে। তবে তড়িৎ ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ এবং কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের কাছে খুব পরিচিত শব্দই এটি। বিভিন্ন সার্কিট ডিজাইনের বিষয়ে আগ্রহী যারা, তাদের জন্যও ভিএলএসআই প্রযুক্তি সম্পর্কে জ্ঞান রাখা যেন আবশ্যক হয়ে পড়েছে। ঠিক এসব বিষয় বিবেচনায় রেখে এবং বহির্বিশ্বের সঙ্গে দৌড়ে যাতে পিছিয়ে পড়তে না হয়, তাই বাংলাদেশী শিক্ষার্থীদের তৈরির প্রত্যয়ে কাজ করছে ইউআইইউ ভিএলএসআই ল্যাব।

এবার একটু খুলে বলা যাক ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিএলএসআই ল্যাব সম্পর্কে। বিশ্ববিদ্যালয়ে ভিএলএসআই ট্রেনিং একাডেমি অ্যান্ড আইসি ডিজাইন চালু হয় ২০১৬ সালে। উচ্চ দক্ষতাসম্পন্ন পেশাদার লোকজন তৈরির উদ্দেশ্য নিয়েই যাত্রা তাদের। এখানে আসলে কী শেখানো হয়, এমন প্রশ্ন হয়তো অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। সেক্ষেত্রে জেনে রাখতে পারেন ইন্ডাস্ট্রি গ্রেড সফটওয়্যার তথা ক্যাডেন্স ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের প্রযুক্তি খাতে কিংবা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার মতো দক্ষ করে গড়ে তোলা হয়। চিপ ডিজাইনে কাজ করতে হলে ক্যাডেন্স, সিনোপসিস এবং মেন্টর গ্রাফিকস টুলস খুবই গুরুত্বপূর্ণ। এমনকি বর্তমান সময় প্রতিষ্ঠানগুলোর চাহিদা অনুযায়ী এখানে প্রশিক্ষণ দেয়া হয় এবং প্রস্তুতিমূলক প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা ভিএলএসআইয়ের অবকাঠামো উন্নয়নে কাজ করার সামর্থ্য অর্জন করেন। সবমিলিয়ে বলা যায়, হাতে-কলমে শিক্ষা প্রদানের মাধ্যমেই তৈরি করা হয় প্রতিটি শিক্ষার্থীকে। আশার কথা হচ্ছে, খুব অল্প সময়েই ভিএলএসআই একাডেমি দেশীয় চিপ ডিজাইনিং কোম্পানি থেকে ভালো সাড়া পেয়েছে এবং যারা চিপ ডিজাইনিংকে পেশা হিসেবে নিতে চান, তাদেরও আগ্রহ বেড়েছে ক্ষেত্রটি ঘিরে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন