মার্কিন রাজ্যগুলোয় বৃহত্তম কোম্পানি

জায়ান্ট পাবলিক করপোরেশনগুলো আমেরিকার অর্থনীতির মূলভিত্তি। এসব কোম্পানির সদর দপ্তর দেশটির বিভিন্ন রাজ্যে ছড়িয়ে আছে। প্রতি বছর আয়ের ওপর ভিত্তি করে শেয়ারবাজারে তালিকাভুক্ত এক হাজার বৃহৎ মার্কিন কোম্পানির তালিকা প্রকাশ করে ফরচুন। এবারের তালিকাটি ২০১৮ অর্থবছরের আয়ের ওপর ভিত্তি করে তৈরি করা।  আলাস্কা, মন্টানা, নিউ মেক্সিকো, সাউথ ডাকোটা, ভার্মন্ট, ওয়েস্ট ভার্জিনিয়া ও ওয়াইমিং এ সাতটি ছাড়া বাকি রাজ্যগুলোয় ফরচুনের তালিকায় থাকা শীর্ষ কোম্পানিগুলোর সদর দপ্তর রয়েছে। আয় ও কর্মী সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে থাকা সবচেয়ে বড় মার্কিন কোম্পানির তালিকা নিম্নে দেয়া হলো: (প্রথম পর্ব)



আলাবামা

বার্মিংহামে রিজিওনস ফিন্যান্সিয়ালের সদর দপ্তর। ব্যাংকটির আয় ছিল ৬৮০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ১৯ হাজার ৯৬৯।

 

অ্যারিজোনা

ইলেকট্রনিকস ডিস্ট্রিবিউটর অ্যাভনেটের সদর দপ্তর ফিনিক্সে। আয় ছিল ১ হাজার ৯০০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ১৫ হাজার ৪০০।

 

আরকানসাস

ওয়ালমার্টের সদর দপ্তর বেন্টনভিলে। রিটেইল জায়ান্টের আয় ছিল ৫১ হাজার ৪৪০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ২২ লাখ।

 

ক্যালিফোর্নিয়া

টেক জায়ান্ট অ্যাপলের সদর দপ্তর কাপের্তিনোতে অবস্থিত। কোম্পানিটির আয় ছিল ২৬ হাজার ৫৬০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ১ লাখ ৩২ হাজার।

 

কলোরাডো

অ্যারো ইলেকট্রনিকসের সদর দপ্তর অবস্থিত সেন্টেনিয়ালে। কোম্পানিটির আয় ছিল ২ হাজার ৯৭০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ২০ হাজার ১০০।

 

কানেক্টিকাট

ইউনাইটেড টেকনোলজিসের সদর দপ্তর ফার্মিংটনে। শিল্প সংস্থাটির আয় ছিল ৬ হাজার ৬৫০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ২ লাখ ৪০ হাজার ২০০।

 

ডেলাওয়্যার

ডাউডুপন্টের সদর দপ্তর উইলমিংটনে। কেমিক্যাল ম্যানুফ্যাকচারারটির আয় ছিল ৮ হাজার ৬০০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৯৮ হাজার।

 

ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া

ফ্যানি মের সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে। মর্টগেজ সার্ভিসায়ারটির আয় ছিল ১২ হাজার ১০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৭ হাজার ৪০০।

 

ফ্লোরিডা

ওয়ার্ল্ড ফুয়েল সার্ভিসেসের সদর দপ্তর ওয়াশিংটনের মিয়ামিতে। জ্বালানি বিতরণকারী কোম্পানিটির  আয় ছিল ৩ হাজার ৯৮০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৫ হাজার।

 

জর্জিয়া

হোম ডিপটের সদর দপ্তর আটলান্টায়। ঘরসজ্জা পণ্যের খুচরা বিক্রয়কারী কোম্পানিটির আয় ছিল ১০ হাজার ৮২০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৪ লাখ ১৩ হাজার।

 

হাওয়াই

হাওয়াইয়ান ইলেকট্রিক ইন্ডাস্ট্রিজের সদর দপ্তর হনলুলুতে। পাওয়ার ইউটিলিটি কোম্পানিটির আয় ছিল ২৯০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৩ হাজার ৯৮৯।

 

আইডাহো

অ্যালবার্টসনের সদর দপ্তর বোইজে। গ্রোসারি কোম্পানিটির আয় ছিল ৫ হাজার ৯৯০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ২ লাখ ৭৫ হাজার।

 

ইলিনয়

ওয়ালগ্রিনস বুটস অ্যালায়েন্সের সদর দপ্তর ডেরফিল্ডে। ফার্মাসি জায়ান্টটির আয় ছিল ১৩ হাজার ১৫০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ২ লাখ ৯৯ হাজার।

 

ইন্ডিয়ানা

অ্যানথেমের সদর দপ্তর ডেরফিল্ডে। হেলথ ইন্স্যুরেন্স কোম্পানিটির আয় ছিল ৯ হাজার ২১০ কোটি ডলার এবং কর্মী সংখ্যা ৬৩ হাজার ৯০০।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন