আইভরি কোস্টের কোকো

বৃষ্টিতে বাম্পার ফলনের সঙ্গে বাড়ছে রোগের শঙ্কা

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি আইভরি কোস্টে কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। এতে দেশটির অন্যতম প্রধান অর্থকরী ফসল কোকোর বাম্পার ফলনের সম্ভাবনা বেড়েছে। তবে খবরে খুব একটা খুশি হতে পারছেন না কৃষকরা। কারণ সময়ে বাতাসের আর্দ্রতা বেড়ে যাওয়ায় কোকোবিনের পচনসহ বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব বাড়ার শঙ্কায় রয়েছেন কৃষকরা। খবর রয়টার্স বিজনেস লাইন।

কোকো উৎপাদনকারী দেশের বৈশ্বিক তালিকায় আইভরি কোস্টের অবস্থান শীর্ষে। দেশটিতে চলতি মাসে শুরু হয়েছে নতুন কোকো বিপণন মৌসুম। কৃষকদের ক্ষতি ঠেকাতে দেশটির সরকার এবার পণ্যটির মূল্য নির্ধারণ করে দিয়েছে। পণ্যটির ফার্ম গেট প্রাইস (উৎপাদকের কাছ থেকে সরাসরি ক্রয় মূল্য) ধার্য করা হয়েছে কেজিপ্রতি ৮২৫ সিএফএ ফ্রাংকস (পশ্চিম আফ্রিকার আটটি দেশে ব্যবহূত মুদ্রা) বা ডলার ৩৯ সেন্ট।

দেশটির কৃষকরা বলেন, পর্যাপ্ত বৃষ্টির কারণে কোকোবিনে গাছ ছেয়ে গেছে। এতে আগামী মাস থেকে শুকনো মৌসুমে শুরু হলেও ফেব্রুয়ারিতে ভালো ফসল সংগ্রহ করা সম্ভব হবে।

তবে ভারি বৃষ্টিপাতের কারণে বাতাসের আর্দ্রতা যদি বাড়তেই থাকে, তবে কোকোবিনে পচন ধরতে পারে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা। সঙ্গে বাড়তে পারে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব।

আইভরি কোস্টের রাজধানী ইয়ামুসুক্রোর মধ্য অঞ্চলের নিকটবর্তী খামারি সেলিস্টেন ইটিয়েন বলেন, এবার দেশটিতে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। কিন্তু এখন প্রয়োজন খরার। তা না হলে কোকোবিনগুলো শুকানো কঠিন হয়ে পড়বে। বাতাসে আর্দ্রতা যদি বাড়তেই থাকে, তবে বিনগুলো পচে যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন