ব্রেক্সিট নিয়ে ‘টানেল’ আলোচনায় সবুজ সংকেত ইইউ২৭-এর

বণিক বার্তা ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সর্বশেষ প্রস্তাব নিয়ে নিবিড়টানেল আলোচনা শুরুর জন্য ইইউ২৭-এর কাছ থেকে একটি সম্মতি নিশ্চিত করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ব্রেক্সিটবিষয়ক প্রধান আলোচক মিশেল বাহনিয়ে, যা ব্রিটিশ সরকারের জন্য ভালো সংবাদ বয়ে এনেছে। খবর গার্ডিয়ান।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের একটি সম্মেলনের আগে ব্রেক্সিট শর্ত নিয়ে একটি সমঝোতায় পৌঁছানোর আশায়, ইইউর সদস্য দেশগুলোর প্রতিনিধিত্বকারী রাষ্ট্রদূতরা আলোচনা ত্বরান্বিত করার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী এরই মধ্যে ইইউর জন্য একটি ব্রেক্সিট প্রস্তাবনা উত্থাপন করলেও এখনো চুক্তির বিস্তারিত প্রকাশ করা হয়নি। মূলত ইউরোপীয় কাউন্সিলের (ইসি) প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক সম্প্রতি বরিস জনসনকে ব্রেক্সিট চুক্তি নিয়ে আল্টিমেটাম দেয়ার পর ঘটনার অগ্রগতি দেখা গেল। ব্রিটিশ প্রধানমন্ত্রী যদি শুক্রবারের মধ্যে নতুন ব্রেক্সিট প্রস্তাবনা হাজির করতে না পারেন, তবে এ নিয়ে আর কোনো সুযোগ দেয়া হবে না বলে সতর্ক করেছিলেন টাস্ক।

এদিকে বুধবার বরিস জনসন ও আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারদকার চুক্তির একটিপথ দেখতে পাওয়ার কথা জানিয়ে আলোচনা শেষ করার পর, ইসি প্রেসিডেন্ট সতর্কতার সঙ্গে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের উইরাল সম্পর্কিত অগ্রগতিকে স্বাগত জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন