‘বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে’

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে। আর প্রতি ১ থেকে ২ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যার চেষ্টা করে। গতকাল বৃহস্পতিবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৯ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক অনুষ্ঠানে এই তথ্য জানান বিষেশজ্ঞরা। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৯৯২ সালে বিশ্বের ১২৭টি দেশে প্রথমবারের মতো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন শুরু হয়। সেই ধারা অনুযায়ী, এবারও বিশ্বব্যাপী দিবসটি পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ

গতকালের অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এম এ সালাউদ্দীন কাউসার জানান, বাংলাদেশে প্রতি বছর ৮ থেকে ১১ হাজার মানুষ আত্মহত্যা করে। বর্তমানে ১৪ থেকে ২৯ বছরের কিশোর-কিশোরী,তরুণ-তরুণীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এই বয়সের মানুষের মৃত্যুর দ্বিতীয় কারণ হলো আত্মহত্যা।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগকেও সমানভাবে গুরুত্ব দিতে হবে। মানসিক রোগীকে যথাযথ সম্মান দিতে হবে। আত্মহত্যা জীবনের সবচাইতে বড় পরাজয়। মানসিক রোগীর প্রতি সমবেদনা, সহমর্মিতার মাধ্যমে ও মানসিক স্বাস্থ্যকে সমভাবে গুরুত্ব দিয়ে আত্মহত্যাকে প্রতিরোধ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন,কেন মানুষ আত্মহত্যা করে এবং কোন কোন এলাকার মানুষ বেশি আত্মহত্যা করে এর সঠিক কারণ নির্ণয়ে গবেষণার প্রয়োজন রয়েছে। মন সুস্থ না থাকলে কোনো কাজই ভালোভাবে করা যায় না। মানসিক স্বাস্থ্যকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান,রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান,মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহারসহ শিক্ষক, চিকিৎসক ও আবাসিক শিক্ষার্থীরা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন