কারিগরি শিক্ষা শেষেও এক বছর বেকার থাকছে ৭৫%

সাইফ সুজন

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ২০১৭ সালে কারিগরি শিক্ষা শেষ করেন সজীব আহমেদ। এর পর থেকেই চাকরির চেষ্টা করছেন। প্রায় দুই বছর ধরে চেষ্টা করেও চাকরি হয়নি আর্কিটেকচার অ্যান্ড ইনটেরিয়র টেকনোলজি বিষয়ে সনদধারীর।

কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ২০১৭ সালে ইলেকট্রিক্যাল বিষয়ে পড়ালেখা সম্পন্ন করেন ব্রাহ্মণবাড়িয়ার নিজাম উদ্দিন। সেই থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির আবেদন করেছেন, কিন্তু সুযোগ হয়নি। এখনো চেষ্টা করে যাচ্ছেন নিজাম উদ্দিন।

কারিগরি শিক্ষা শেষ করার পরও বেকার থাকছেন সজীব নিজাম উদ্দিনের মতো অনেক তরুণ। বিশ্বব্যাংকের জরিপ বলছে, দেশে কারিগরি ডিগ্রি সম্পন্নের পর এক বছর পর্যন্ত বেকার থাকছেন ৭৫ শতাংশ পলিটেকনিক ডিগ্রিধারী। আর দুই বছর পর্যন্ত বেকার থাকেন ৩২ শতাংশ।

দক্ষতার ঘাটতিকেই এর প্রধান কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, কারিগরি শিক্ষার্থীদের যেসব যন্ত্রপাতির ব্যবহার শেখানো হচ্ছে, তা গত শতাব্দীর। শিল্প-কারখানা এসব যন্ত্রপাতির ব্যবহার বন্ধ করে নতুন প্রযুক্তি আনছে। শিল্পের উপযোগী আধুনিক জ্ঞান তৈরি না হওয়ায় নিয়োগদাতারা চাকরিপ্রার্থীদের ওপর সন্তুষ্ট হতে পারছেন না। অধিকতর শিক্ষা বা প্রশিক্ষণের জন্যও সময় নিচ্ছেন অনেকে।

যদিও কর্মমুখী শিক্ষাব্যবস্থা হিসেবে বিবেচনা করা হয় কারিগরি শিক্ষাকে। কারিগরি শিক্ষায় শিক্ষার্থী অংশগ্রহণের হারও এখন ১৪ শতাংশে পৌঁছেছে। আগামী ১০ বছরে হার দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছে সরকার।

কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে পাস করা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থান দক্ষতা যাচাইয়ে কয়েক বছর ধরে গ্র্যাজুয়েট ট্রেসার স্টাডিজ শীর্ষক জরিপ চালিয়ে আসছে বিশ্বব্যাংক। সর্বশেষ জরিপের তথ্যের ভিত্তিতে একটি প্রতিবেদন গতকাল প্রকাশ করেছে সংস্থাটি। সেখানে কারিগরি শিক্ষার মান, পলিটেকনিক গ্র্যাজুয়েটদের দক্ষতা কর্মবাজারের প্রস্তুতি বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে। চিত্রকে উদ্বেগজনক উল্লেখ করে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানোর সুপারিশ করেছে বিশ্বব্যাংক।

জরিপের তথ্য বলছে, পাস করে বের হওয়ার পর এক বছরের বেশি সময় বেকার থাকতে হয় এমন গ্র্যাজুয়েটদের বেশির ভাগই কারিগরির। কারিগরির ৭৫ শতাংশ গ্র্যাজুয়েটই এক বছরের বেশি সময় বেকার থাকেন। বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের মধ্যে হার ২০ কলেজের ৩০ শতাংশ। আর দুই বছরের বেশি সময় বেকার থাকেন এমন গ্র্যাজুয়েটদের হার সবচেয়ে বেশি কলেজের। কলেজ গ্র্যাজুয়েটদের ৪৬ শতাংশ দুই বছরের বেশি সময় পর্যন্ত বেকার থাকেন। একই

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন