রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

শেষ পাতা

সাহিত্যে নোবেল ওলগা তোকারজুক ও পিটার হ্যান্ডকের

বণিক বার্তা ডেস্ক

সাহিত্যে নোবেলজয়ী হিসেবে পোলিশ লেখিকা ওলগা তোকারজুক অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকের নাম ঘোষণা করেছে সুইডিশ একাডেমি। এর মধ্যে ২০১৮ সালের স্থগিত পুরস্কারটি পাচ্ছেন ওলগা তোকারজুক। অন্যদিকে চলতি বছরের নোবেলজয়ী হিসেবে নাম ঘোষণা হয়েছে পিটার হ্যান্ডকের। খবর বিবিসি।

প্রসঙ্গত, যৌন হয়রানি কেলেঙ্কারির কারণে গত বছর সাহিত্যে নোবেলজয়ীর নাম ঘোষণা পুরস্কার প্রদান থেকে বিরত থাকে সুইডিশ একাডেমি। কারণে এবার একসঙ্গে গত চলতি বছরের নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়।

৭৬ বছর বয়সী অস্ট্রীয় নাট্যকার, ঔপন্যাসিক কবি পিটার হ্যান্ডকেকে চলতি বছরের নোবেল পুরস্কারের জন্য বেছে নেয়ার কারণ হিসেবে এক বিবৃতিতে সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, ভাষাগত দক্ষতার মধ্য দিয়ে মানবিক অভিজ্ঞতার পরিধি নির্দিষ্টতাকে অনুসন্ধানের ক্ষেত্রে অত্যন্ত প্রভাববিস্তারী কাজ করেছেন তিনি।

নব্বইয়ের দশকে যুগোস্লাভ যুদ্ধের সময়ে সার্বীয়দের পক্ষ গ্রহণ এবং ২০০৬ সালে গণহত্যা যুদ্ধাপরাধে অভিযুক্ত সাবেক সার্ব নেতা স্লোবোদান মিলোসেভিচের অন্ত্যেষ্টিক্রিয়ায় বক্তব্য রাখার কারণে বেশ সমালোচিতও হয়েছেন তিনি। ২০১৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়ার প্রথাটিকেই বিলুপ্ত করে দেয়া প্রয়োজন বলে অভিমত দিয়েছেন তিনি। বিষয়ে তার যুক্তি ছিল, এর ফলে সংবাদপত্রে একাধিক পাতায় স্বল্পকালীন মনোযোগ পেয়ে বিজেতার মধ্যে মিথ্যে এক হামবড়া ভাব তৈরি হয়। 

ঘোষিত উভয় বিজেতাই এবার সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণে তাদের সম্মতি জানিয়েছেন। নোবেল বিজয়ের স্মারক হিসেবে তারা প্রত্যেকে পাচ্ছেন ৯০ লাখ করে সুইডিশ ক্রোনার ( লাখ ১৪ হাজার ডলার), একটি করে পদক সনদ।

অন্যদিকে ২০১৮ সালের জন্য নোবেলজয়ী ৫৭ বছর বয়সী পোলিশ লেখিকা ওলগা তোকারজুক গত বছর তার ফ্লাইটস উপন্যাসের জন্য ম্যান বুকার ইন্টারন্যাশনাল সম্মাননাও পেয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন