সোমবার | নভেম্বর ১৮, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

শেষ পাতা

আটকের ১০ ঘণ্টা পর তিন র‌্যাব সদস্যকে ফেরত দিল বিএসএফ

বণিক বার্তা প্রতিনিধি কুমিল্লা

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার আশাবাড়ী সীমান্ত থেকে গতকাল সকালে তিন র‌্যা সদস্য তাদের দুই নারী সোর্সকে আটক করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। মাদক ব্যবসায়ীদের ধাওয়া করতে গিয়ে ওই র‌্যা সদস্যরা ভুলবশত সীমান্ত অতিক্রম করে ফেললে বিএসএফ তাদের আটক করে। পরে নিয়ে বাংলাদেশী সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) সঙ্গে এক পতাকা বৈঠকের পরিপ্রেক্ষিতে প্রায় ১০ ঘণ্টা আটকে রাখার পর তাদের ফেরত দেয় বিএসএফ।

উল্লিখিত র‌্যা সদস্যরা র‌্যা-১১-এর কুমিল্লা সিপিসি--এর সদস্য বলে জানা গেছে। তারা হলেন কনস্টেবল আবদুল মতিন, রিগান বড়ুয়া সৈনিক ওয়াহিদুল ইসলাম। এছাড়া তাদের সঙ্গে আটক হওয়া দুই নারী সোর্সের মধ্যে একজনের নাম জানা গেছে। তার নাম লিজা। আটক হওয়া আরেক সোর্স সম্পর্কে তার খালা হয়। বিকাল ৫টায় আশাশুনি সীমান্ত দিয়ে তাদের বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বিএসএফ।

স্থানীয় সূত্র জানায়, সোর্সদের সঙ্গে নিয়ে র‌্যাবের সদস্যরা সীমান্তের ২০৫৯ নম্বর পিলার সংলগ্ন একটি বাড়িতে মাদকবিরোধী অভিযান চালায়। সময় তিন র‌্যা সদস্য দুই সোর্স ভুলবশত সীমান্ত অতিক্রম করায় তাদের আটক করে নিয়ে যায় বিএসএফ। ঘটনায় সীমান্তের ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

বিষয়ে র‌্যা-১১ সিপিসি--এর ভারপ্রাপ্ত কমান্ডার মুহিতুল ইসলাম সাংবাদিকদের জানানর‌্যা-১১-এর সিপিসি--এর একটি দল সকালে কুমিল্লা থেকে আশাবাড়ী এলাকায় মাদক উদ্ধার অভিযানে যায়। সময় মাদক চোরাকারবারিদের ধাওয়ার এক পর্যায়ে র‌্যাবের কয়েক সদস্য অসাবধানতাবশত ভারতীয় সীমান্তের অভ্যন্তরে ঢুকে পড়ে। এতে ভারতীয় নাগরিকরা তাদের আটক মারধর করে বিএসএফের কাছে হস্তান্তর করে। সময় তাদের কাছ থেকে একটি পিস্তল, সাতটি বুলেট অন্যান্য সামগ্রী জব্দ করে বিএসএফ।

খবর পেয়ে কুমিল্লা থেকে র‌্যা বিজিবির উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে আটককৃতদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেন। নিয়ে দিনভর পত্র বিনিময়ের পর বিকাল ৪টায় বিজিবি বিএসএফের মধ্যে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বিকাল ৫টায় তাদের ফেরত দেয়া হয়। বৈঠকে ভারতের ৭৪ বিএসএফের পরিদর্শক আরজে মিঠু বাংলাদেশের সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলামসহ বিএসএফ-বিজিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে বিকাল ৫টায় ওই পাঁচজনকে হস্তান্তর করে বিএসএফ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন