গণপূর্তের প্রকল্প নিম্নমানের সামগ্রী ও টেন্ডারবাজিতে বিপর্যস্ত

দুর্নীতির ১০টি ক্ষেত্র চিহ্নিত করেছে দুদক

নিজস্ব প্রতিবেদক

গণপূর্ত অধিদপ্তরের দরপত্র প্রক্রিয়া থেকে শুরু করে বাস্তবায়নের প্রতিটি পর্যায়েই দুর্নীতি। রয়েছে নিম্নমানের সামগ্রী ব্যবহারেরও অভিযোগ। এসব দুর্নীতির সঙ্গে ঠিকাদার আর কিছু কর্মকর্তার যোগসাজশ রয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গণপূর্তের দুর্নীতির ১০টি ক্ষেত্র চিহ্নিত করেছে দুদক। একই সঙ্গে এসব দুর্নীতি প্রতিরোধে ২০টি সুপারিশ তুলে ধরেছে সংস্থাটি। গতকাল সচিবালয়ে প্রতিবেদনটি গৃহায়ন গণপূর্তমন্ত্রী রেজাউল করিমের কাছে তুলে দেন দুদক কমিশনার মোজাম্মেল হক খান।

সরকারি ২৫টি প্রতিষ্ঠানের বিদ্যমান আইন, বিধি, পরিচালনা পদ্ধতি, সরকারি অর্থ আত্মসাৎ-অপচয়ের দিক পর্যবেক্ষণ বিশ্লেষণের জন্য প্রাতিষ্ঠানিক দল গঠন করে দুদক। দলগুলোকে এসব প্রতিষ্ঠানের সেবা দেয়ার ক্ষেত্রে সফলতা সীমাবদ্ধতা, আইনি জটিলতা, সেবাগ্রহীতাদের হয়রানি দুর্নীতির কারণ চিহ্নিত করে তা বন্ধে সুনির্দিষ্ট সুপারিশ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়। কমিশনের নির্দেশনার আলোকে দুদকের দলগুলো প্রতিবেদন দাখিল করছে। এরই মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, বিমান, রাজউক, ওয়াসা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষসহ ১৪টি প্রতিষ্ঠান সংস্থা নিয়ে প্রতিবেদন দেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গণপূর্ত নিয়ে প্রতিবেদন জমা দেয়া হলো।

দুদকের প্রতিবেদন বলছে, দরপত্র প্রক্রিয়াতেই দুর্নীতি বেশি হয় এর মধ্যে রয়েছে যথাযথভাবে দরপত্র প্রক্রিয়া সম্পন্ন না করা, অপছন্দের ঠিকাদারকে কাজ না দেয়া, অস্বাভাবিক মূল্যে প্রাক্কলন তৈরি, ছোট ছোট প্যাকেজে প্রকল্প প্রণয়ন, দরপত্রের শর্ত উপেক্ষা করা। এছাড়া নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার, প্রকল্প প্রণয়ন, তদারকি, বাস্তবায়ন পরিবীক্ষণ কাজে ধীরগতি, প্রয়োজনের তুলনায় কম বরাদ্দ, প্রকল্পের অনাবশ্যক ব্যয় বৃদ্ধি, স্থাপত্য কাঠামোগত নকশা চূড়ান্তে বিলম্ব, প্রত্যাশী সংস্থার প্রয়োজনমতো জরুরি ভিত্তিতে কাজ শেষ না করা, সেবা প্রদানের বিভিন্ন স্তরে কর্মকর্তা-কর্মচারীদের অসহযোগিতা, সময়মতো ঠিকাদারদের বিল পরিশোধ না করা এবং বরাদ্দ থাকার পরও ঠিকাদারদের আংশিক বিল পরিশোধ করাও চিহ্নিত হয়েছে দুদকের প্রতিবেদনে।

দুদক কমিশনার মোজাম্মেল হক খান সাংবাদিকদের বলেন, দুদক ২৫টি প্রতিষ্ঠানকে টার্গেট করে টিম গঠন করেছে। একেকটি মন্ত্রণালয় সম্পর্কে একেকটি টিম। ২৫টির মধ্যে আজকের (বুধবার) প্রতিবেদনটি পঞ্চদশ। প্রতিবেদনের মূল

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন