দ্রুত দারিদ্র্য হ্রাসের শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, চলতি বছরের বিশ্ব অর্থনীতির বড় সূচকগুলোতে একে একে প্রশংসনীয় অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচক অনুসারে, দ্রুততম সময়ে দারিদ্র্য হ্রাসকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ২০১৯ ডেভেলপমেন্ট আউটলুক অনুসারে, উচ্চপ্রবৃদ্ধির ক্ষেত্রে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক এমএলএ সাবেক রাষ্ট্রদূত আতাউর রহমান খান কায়সারের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। গতকাল চট্টগ্রামের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

আতাউর রহমান খান কায়সার একজন অকুতোভয় নিবেদিতপ্রাণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ ছিলেন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু দেশ জনগণের স্বার্থে ৭১-এর নির্বাচনে কিছু বাস্তব সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই সিদ্ধান্তের ফলে কিছু প্রথিতযশা পরিবারের সন্তানরা আওয়ামী লীগের রাজনীতিতে এসেছিল। তারা বিশ্বস্ত থেকে দলের জন্য অশেষ অবদান রেখেছেন, সফল হয়েছেন, আওয়ামী রাজনীতিতে পরিপূর্ণতা এনেছেন। জনমনে তারা অমর হয়ে রয়েছেন। আতাউর রহমান খান কায়সার তাদেরই একজন। তিনি একজন ক্রীড়াবিদ, একজন সংস্কৃতিসেবক কবি ছিলেন।

চট্টগ্রাম সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে তার প্রশংসনীয় বিচরণ ছিল জানিয়ে মুস্তফা কামাল বলেন, রাজনীতিতে তিনি অনুসরণীয় একজন ব্যক্তিত্ব, দেশ জাতি গঠনের প্রতিটি কর্মকাণ্ডে অগ্রসেনানী। দেশপ্রিয় আতাউর রহমান খান কায়সার রাজনীতি সাংস্কৃতিক ইতিহাসে একজন বলিষ্ঠ অভিযাত্রী। মহান মুক্তিযুদ্ধ সাংস্কৃতিক কর্মকাণ্ডে তার অবদান ইতিহাসের পাতায় স্মরণীয়, বরণীয় অনুসরণীয় হয়ে থাকবে। তার আদর্শ আমাদের সবাইকে অনুপ্রাণিত করে, সামনে এগিয়ে যেতে পাথেয় হিসেবে কাজ করবে।

অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা, সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কারিগর এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। তিনি বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন বাংলাদেশকে একটি উন্নত দেশে উন্নীত করার। যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচারসহ জাতীয় জীবনের বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে তার হাত ধরেই।

দেশের অর্থনীতি উন্নয়নে বেশকিছু সূচকের উন্নয়নের তথ্য উপস্থাপন করে মুস্তফা কামাল বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ার মধ্যে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন