বাংলাদেশে মানবাধিকার অগ্রগতির সময় এসেছে: মিয়া সেপ্পো

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ অনেক ক্ষেত্রে অভাবনীয় সাফল্য দেখিয়েছে। তাই এখন সময় এসেছে মানবাধিকার পরিস্থিতি এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে আরো অগ্রগতি সাধনের। গতকাল ঢাকায় কর্মরত কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ডিক্যাব টকে কথা বলেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো।

জাতিসংঘের আবাসিক প্রতিনিধি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বর্তমান কাঠামোর আওতায় অনেক ক্ষেত্রেই স্বাধীন মত প্রকাশ দুরূহ হয়ে পড়ছে। আইন পুনর্বিবেচনায় সরকারের প্রতিশ্রুতির কথাও তিনি স্মরণ করিয়ে দেন।

রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ডিক্যাব টকে সভাপতিত্ব সঞ্চালনা করেন সংগঠনের সভাপতি রাহীদ এজাজ। স্বাগত বক্তব্য রাখেন ডিক্যাব সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় জাতিসংঘ শুরু থেকেই বিভিন্নভাবে ভূমিকা রাখছে। রোহিঙ্গাদের মানবিক চাহিদা পূরণ, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তদন্ত বিচার এবং প্রত্যাবাসনে জাতিসংঘ তার অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। অবশ্যই সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের বাংলাদেশের পাশে সক্রিয়ভাবে থাকা দরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন