শুক্রবার | ডিসেম্বর ১৩, ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

শেয়ারবাজার

ছয় মাসের বেশি সময় উৎপাদন বন্ধ

‘জেড’ ক্যাটাগরিতে আরএন স্পিনিং

নিজস্ব প্রতিবেদক

ছয় মাসের বেশি সময় ধরে উৎপাদন বন্ধ থাকায় আরএন স্পিনিং মিলস লিমিটেডের শেয়ারকে বিদ্যমান থেকেজেড ক্যাটাগরিতে স্থানান্তর করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (সেটেলমেন্ট অব ট্রানজেকশনস) রেগুলেশনস, ২০১৩-এর ২(১)(জেড) ধারা অনুসারে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ থেকে সিদ্ধান্তটি কার্যকর হবে।

উল্লেখ্য, চলতি বছরের ৮ এপ্রিল রাতে কুমিল্লা ইপিজেডে আরএন স্পিনিংয়ের কারখানায় আগুন লাগে। রাতভর ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের কর্মীরা আগুন নেভানোর প্রাণপণ চেষ্টা চালান। সকাল ৬টার দিকে তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। আগুনে কারখানাটির অ্যাক্রিলিক ও কটন সেকশন পুড়ে যায়। ফলে বন্ধ হয়ে যায় উৎপাদন কার্যক্রম।

ওই ঘটনায় কী পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিরূপণের কাজ করছে সংশ্লিষ্ট বীমা কর্তৃপক্ষ। আরএন স্পিনিংয়ের কোম্পানি সচিব হান্নান মোল্লা বণিক বার্তাকে বলেন, আমাদের কোম্পানিটি বীমা সুরক্ষার আওতায় রয়েছে। সংশ্লিষ্ট বীমা কোম্পানি ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ করছে। তাদের কাজ শেষ হলে বীমা দাবি করা হবে। বীমার টাকা না পেলে আমরা উৎপাদন শুরু করতে পারছি না। কারণ উৎপাদন শুরুর জন্য নতুন যন্ত্রপাতি, বিল্ডিং স্থাপন করা লাগবে। আর এর জন্য অর্থ প্রয়োজন। সুতরাং কবে থেকে উৎপাদন শুরু হবে, তা এখনই নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। বিষয়টি বীমার টাকা পাওয়ার ওপর নির্ভর করছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) আরএন স্পিনিংয়ের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫০ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ১৫ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৪ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ১০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন