মঙ্গলবার | অক্টোবর ২২, ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

শেয়ারবাজার

চার কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি কোম্পানি তাদের পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। কোম্পানি চারটি হলো সিটি ব্যাংক লিমিটেড, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

সিটি ব্যাংক: ব্যাংকটির পর্ষদ সভা ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। সভায় চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

চলতি ২০১৯ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) সিটি ব্যাংকের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯১ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪৪ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ১২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫ পয়সা। ৩০ জুন ব্যাংকটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ৭৬ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১ শতাংশ লভ্যাংশ দিয়েছে সিটি ব্যাংক। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে ব্যাংকটির সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ৩০ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ২৫ টাকা ৭৪ পয়সা।

প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: কোম্পানিটির পর্ষদ সভা ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। সভায় চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির জীবন বীমা তহবিল ৫৩ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকা কমেছে। এর আগের বছর একই সময়ে বীমা তহবিল ৪০ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকা কমেছিল। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) প্রাইম ইসলামী লাইফের তহবিল ৮ কোটি ৪২ লাখ ৪০ হাজার টাকা কমে ৮২৭ কোটি ৩৭ লাখ ৭০ হাজার টাকা হয়েছে। এর আগের বছর একই সময়ে বীমা তহবিল ৩৫ লাখ ৭০ হাজার টাকা কমেছিল।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রাইম ইসলামী লাইফ।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক: ব্যাংকটির পর্ষদ সভা ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। সভায় চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ১৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। তার আগে ২০১৬ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ, ২০১৫ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক এবং ২০১৪ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

বাংলাদেশ শিপিং করপোরেশন: প্রতিষ্ঠানটির পর্ষদ সভা ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। সভায় ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৭ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিএসসি। ওই বছর কোম্পানিটির ইপিএস হয়েছিল ৮২ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন