মঙ্গলবার | অক্টোবর ২২, ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

ক্লাউড কম্পিউটিংয়ে ২ হাজার কর্মী নেবে ওরাকল

বণিক বার্তা ডেস্ক

ক্লাউড কম্পিউটিংয়ে ব্যবসা বাড়াচ্ছে মার্কিন সফটওয়্যার কোম্পানি ওরাকল করপোরেশন। এজন্য প্রয়োজন দক্ষ কর্মীর। এ প্রয়োজন থেকে বিশ্বব্যাপী দুই হাজার নতুন দক্ষ কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ওরাকলের ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার ইউনিটের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ডন জনসন এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স ও সিএনবিসি।

এক সাক্ষাত্কারে ডন জনসন বলেন, বিশ্বব্যাপী ক্লাউড কম্পিউটিংয়ের ব্যবহার দ্রুত বাড়ছে। একই সঙ্গে ক্লাউড কম্পিউটিংয়ে দক্ষ কর্মীর প্রয়োজনীয়তাও বাড়ছে। এ প্রয়োজন থেকেই বিশ্বব্যাপী নতুন দুই হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ওরাকল।

বর্তমানে ক্লাউড ব্যবসায় ওরাকলের প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যামাজন ওয়েব সার্ভিসেস ও মাইক্রোসফট। ক্লাউডের বৈশ্বির বাজারে বিদ্যমান প্রতিযোগিতায় নিজেদের সক্ষমতা আরো বাড়ানো এবং আগামী বছর নাগাদ অর্থ ও বিপণন খাতের মতো বিভিন্ন খাতে ক্লাউড কম্পিউটিংয়ের ব্যবহার বাড়ানোর পরিকল্পনা রয়েছে ওরাকলের। এ পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবেই বিশ্বব্যাপী নতুন করে দুই হাজার কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন নিয়োগ দেয়া কর্মীদের বেশির ভাগই যুক্তরাষ্ট্রের সিয়াটল, সানফ্রান্সিসকো ও ভারতে নিযুক্ত করা হতে পারে।

ডন জনসন আরো জানান, বর্তমানে ওরাকল ১৬টি ভাগে অঞ্চলভিত্তিক ক্লাউড সেবা দেয়। আগামী বছর নাগাদ এ অঞ্চলভিত্তিক বিভাজন আরো ২০টি বাড়ানো হবে। নতুন করে এশিয়া ও ইউরোপের কিছু অঞ্চল ভাগ করার পাশাপাশি চিলি, জাপান, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাতে সেবা বাড়াবে প্রতিষ্ঠানটি। এর মধ্য দিয়ে আরো বেশি পরিমাণে গ্রাহকের দোরগোড়ায় ক্লাউড সেবা নিয়ে যেতে সক্ষম হবে ওরাকল।

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ায় ১৯৭৭ সালে যাত্রা করে সফটওয়্যার প্রতিষ্ঠান ওরাকল। গত ৩১ মে পর্যন্ত প্রতিষ্ঠানটিতে ১ লাখ ৩৬ হাজার কর্মী কর্মরত ছিলেন। তাদের মধ্যে ১৮ হাজার কর্মরত ছিলেন ওরাকলের ক্লাউড সার্ভিস ও লাইসেন্স সাপোর্ট অপারেশন্স বিভাগে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন