উইন্ডোজ ১০-এ নতুন ফিচার

পিসি থেকেই করা যাবে ফোনকল

বণিক বার্তা ডেস্ক

ক্রমেই অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত হচ্ছে মাইক্রোসফট। সম্প্রতি সারফেস ডুয়ো অ্যান্ড্রয়েড ডিভাইস উন্মোচনের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন জগতে প্রবেশ করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্টটি। এবার উইন্ডোজ পিসি থেকে অ্যান্ড্রয়েড ফোনে কল করা বা কল রিসিভ করার ফিচার আনার ঘোষণা দেয়া হয়েছে। আগামী বছরের প্রথমার্ধে উন্মোচনের অপেক্ষায় থাকা ১৮৯৯৯ বিল্ডে ফিচারটি চূড়ান্তভাবে যুক্ত করা হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে মাইক্রোসফট। খবর টেকরাডার।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমেরইওর ফোন অ্যাপটিতে কল ফিচার যুক্ত করা হয়েছে। এটি দিয়ে ফোনকলের জবাব দেয়া, অ্যাপের ডায়ালার অথবা কন্টাক্ট লিস্ট থেকে কল করা, কল কেটে দেয়া এবং ফোনে ভয়েসমেইলও পাঠানো যাবে। পাশাপাশি ফোন ও পিসি কল ট্রান্সফার করা যাবে খুব সহজে।

তবে পিসি থেকে ফোন কলের হিস্ট্রি কম্পিউটারেই থাকবে। এ হিস্ট্রি থেকেও খুব সহজে কল করা যাবে। এছাড়া ডায়ালার স্ক্রিনে প্রত্যেকটি কল স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত থাকবে। ফলে নম্বর লিখতে শুরু করলেই সাজেশন চলে আসবে। এটি নিয়ে অবশ্য নিরাপত্তা বিশেজ্ঞরা আপত্তি তুলছেন। কারণ কল হিস্ট্রি থাকায় পিসি হ্যাক হলে এসব ফোন নম্বরও চুরি হয়ে যাওয়ার ভয় থাকে।

বর্তমানে উইন্ডোজ ১০-এর ইওর ফোন অ্যাপ থেকে ফোনে টেক্সট পাঠানো যায়। অ্যাপটির নিয়মিত উন্নয়ন করছে মাইক্রোসফট। পিসি থেকেই সব ধরনের কাজ করা যাবে, এমন একটি প্লাটফর্ম হিসেবে উইন্ডোজকে তৈরি করার কৌশল নিয়েছে এ প্রযুক্তি প্রতিষ্ঠান। ইওর ফোন অ্যাপে সম্প্রতি ফোনের চার্জ লেভেল ইন্ডিকেটর যুক্ত করা হয়েছে। ফলে সেলফোনের চার্জ লেভেল পিসি থেকেই

জানা যায়।

নতুন ফিচারটি ব্যবহারের জন্য পিসিতে উইন্ডোজ ১০-এর চলতি বছরের দ্বিতীয়ার্ধের হালনাগাদ সংস্করণ ইনস্টল থাকতে হবে, পাশাপাশি পিসি অবশ্যই ব্লুটুথ সমর্থন করতে হবে। এছাড়া অ্যান্ড্রয়েড ৭ বা তার পরের সংস্করণেই শুধু এ সুবিধা মিলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন