মঙ্গলবার | অক্টোবর ২২, ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

টকিজ

স্করসেসের ছবিও সবার পছন্দ না

ফিচার ডেস্ক

তার কাজও সবাই পছন্দ করে না, মার্টিন স্করসেসের মার্ভেল সিনেমা নিয়ে করা নেতিবাচক এক মন্তব্যের প্রতিবাদ করেছেন মার্ভেল ছবির শক্তিমান অভিনেতা স্যামুয়েল এল জ্যাকসন।

এম্পায়ার ম্যাগাজিনের সঙ্গে এক সাক্ষাত্কারে মার্টিন স্করসেস বলেছেন, তিনি মার্ভেল সিনেমা ইউনিভার্সের ছবি দেখার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন, ওগুলো কোনো সিনেমা নাএই ছিল তার মন্তব্য।

জ্যাকসন ভ্যারাইটির সঙ্গে এক আলাপে মার্টিন স্করসেসের ছবি নিয়ে পাল্টা মন্তব্য করেছেন স্যামুয়ের এল জ্যাকসন। মার্ভেল সিরিজে জ্যাকসন নিক ফিউরির ভূমিকায় বারবার হাজির হয়েছেন, এর মধ্যে দি অ্যাভেঞ্জারস সিরিজ, আইরন ম্যান আর ক্যাপ্টেন আমেরিকা রয়েছে।

ছবি তো ছবিই। আপনি জানেন, সবাই তার ছবিও পছন্দ করে না। মানে বলতে চাই, আমরা করি, কিন্তু সবাই করে না।

অনেক ইতালিয়ান-আমেরিকান আছেন, যারা মনে করেন তিনি তাদের নিয়ে যেভাবে ছবি বানান, সেটা উচিত না। প্রত্যেকেরই একটা মতামত থাকে, কাজেই এটা ঠিক আছে। এতে কেউ ছবি বানানো বন্ধ করে দেবে না।

চলচ্চিত্র শিল্পের আরো কেউ কেউ মার্ভেল সিনেমাটিক প্রযোজনার পক্ষে দাঁড়িয়েছেন: গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি ছবির পরিচালক জেমন গান টুইটবার্তায় বলেছেন, মার্টিন স্করসেস আমার প্রিয় পাঁচজন চলচ্চিত্রকারের একজন। তার দ্য লাস্ট টেম্পটেশন অব ক্রাইস্ট নিয়ে যখন কেউ নিন্দা করে, আমি ক্ষুব্ধ হই। আমি দুঃখ পেয়েছি, কারণ এখন তিনি সেই একইভাবে আমার ছবির নিন্দা করছেন।


আরেকজন অভিনেতা কারেন গিলান জেমন গানের ছবিকে শিল্প হিসেবে বিচার করতে বলেছেন: ছবিগুলো গানকে বড় রকমের প্রতিনিধিত্ব করছে, কাজেই এগুলো খুবই শিল্পিত নির্মাণ।

অ্যাভেঞ্জারস ছবির পরিচালক জস হোয়েডনও মার্ভেলের পক্ষে সামাজিক মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন, ইনক্রেডিবল হাল্ক ছবির উদ্ধৃতি তুলে দিয়েছেন: আমি মার্টিকে শ্রদ্ধা করি এবং আমি তার যুক্তি মানছি, তবে...হ্যাঁ আমি সবসময় রেগে থাকি তারও একটা কারণ আছে।

মার্ভেলের ছবিতে র্যাকুন কথা বলে, গাছ উৎসাহ জোগায়এসব ব্যাপার ৭৬ বছর বয়সী পরিচালকের পছন্দ নাও হতে পারে। সুপারহিরো ছবির মানুষরা অন্য ধরনের মানুষ, তাদের রাগ-শোকের মতো আবেগ, মনস্তত্ত্ব ঠিক মানবীয় না। স্করসেসে রকমই বোঝাতে চেয়েছেন। পরিচালকের গ্যাংস্টার ছবি দি আইরিশম্যান শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে। তার কাছে টনি স্টার্ক কিংবা পিটার পার্কারের কর্মকাণ্ড অতিমানবীয় মনে হতেই পারে। প্রশ্ন হতে পারে, মার্ভেলের কোন ছবিগুলো মার্টিন স্করসেসের মধ্যে বিরক্তি উৎপাদন করেছে? বাছাই করতে গেলে দ্রুতই কয়েকটি ছবির নাম করা যায়। জাদুকরী সব ব্যাপারস্যাপার সঙ্গে মানুষের সমান পিঁপড়া কিংবা সবুজ রঙের হাল্ক এগুলোই এগিয়ে থাকবে। তারপর আছে আইরন ম্যানস, স্পাইডার-ম্যানস, ক্যাপ্টেন আমেরিকা ব্ল্যাক প্যান্থার।

 

সূত্র: গার্ডিয়ান, হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন