প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক

সাম্প্রতিক ভারত যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে জানাতে আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বেলা সাড়ে ৩টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে অক্টোবর ভারতে যান প্রধানমন্ত্রী। চারদিনের সফরকালে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। সফরকালে দুই দেশের মধ্যে সাতটি চুক্তি সমঝোতা স্মারকও সই হয়। দেশে ফেরার আগে ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী, দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং প্রিয়াংকা গান্ধীর সঙ্গেও বৈঠক হয় প্রধানমন্ত্রীর।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগদানের লক্ষ্যে ২২ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্র সফর করেন প্রধানমন্ত্রী। সফরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেয়ার পাশাপাশি সংস্থাটির মহাসচিব এন্তোনিও গুতেরেস ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন তিনি। জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে চার দফা প্রস্তাব পেশ করেন প্রধানমন্ত্রী। সময় তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা এখন আর বাংলাদেশে রোহিঙ্গাদের ক্যাম্পের মধ্যে সীমাবদ্ধ থাকছে না। বাংলাদেশের সব প্রচেষ্টা সত্ত্বেও বিষয়টি এখন আঞ্চলিক নিরাপত্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। উপরন্তু ক্রমবর্ধমান স্থান সংকট এবং পরিবেশগত অবক্ষয়ের কারণে এলাকার পরিবেশ, স্বাস্থ্য নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন হচ্ছে।

সফরকালে তিনি নিউইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন। সংবর্ধনা অনুষ্ঠানে দুর্নীতির বিরুদ্ধে চলমান আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি। পাশাপাশি সম্মানজনক দুটি অ্যাওয়ার্ডও গ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন