মঙ্গলবার | অক্টোবর ২২, ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

পণ্যবাজার

চার লাখ টন চিনি কিনছে ফিলিপাইন

বণিক বার্তা ডেস্ক

ফিলিপাইনে এবার আখের উৎপাদন কমেছে। এ কারণে অভ্যন্তরীণ চাহিদা মেটাতে আন্তর্জাতিক বাজার থেকে চিনি আমদানি বাড়াতে হচ্ছে দেশটিকে। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর পিএলএন।

ফিলিপাইনে প্রতি বছরের সেপ্টেম্বর থেকে চিনি উৎপাদন বর্ষ শুরু হয়ে চলে পরের বছরের আগস্ট পর্যন্ত। ইউএসডিএর তথ্য অনুযায়ী, চলতি উৎপাদন বর্ষে দেশটি মোট চার লাখ টন চিনি আমদানি করতে পারে। এর আগের বছর দেশটি একই পরিমাণ চিনি কিনেছিল।

দেশটির সুগার রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশনের (এসআরএ) তথ্য অনুযায়ী, গত বছর সংস্থাটি চিনি আমদানিতে মোট দুটি চালানের অনুমতি দিয়েছিলবছরের শুরুতে (২০১৮ সালের অক্টোবরে) দেড় লাখ টনের একটি এবং শেষের দিকে (২০১৯ সালের আগস্টে) আড়াই লাখ টনের একটি।

প্রতিকূল আবহাওয়ার জেরে গত বছর থেকে ফিলিপাইনের চিনি উৎপাদনে মন্দা ভাব বজায় রয়েছে। দেশটি এবার সব মিলিয়ে ২১ লাখ টন অপরিশোধিত চিনি উৎপাদন করতে পারে। আগের বছর এর পরিমাণ ছিল ২০ লাখ ৭২ হাজার টন। 

তবে ইউএসডিএর তথ্য অনুযায়ী, এসআরএর পূর্বাভাসের তুলনায় কৃষিপণ্যটির উৎপাদন আরো কমতে পারে। কারণ টানা দুই বছর মাত্রাতিরিক্ত খরায় চিনির উৎপাদনশীলতা কমেছে। এছাড়া আবাদি জমির পরিমাণ আগের তুলনায় কমেছে।

ইউএসডিএর তথ্য অনুযায়ী, চলতি বর্ষে দেশটিতে আখের উৎপাদন কমে ২ কোটি

২০ লাখ টনে দাঁড়াতে পারে। আর আবাদি জমির পরিমাণ হতে পারে ৪ লাখ ১০ হাজার হেক্টর। গত বছর এর পরিমাণ ছিল ৪ লাখ ১৪ হাজার হেক্টর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন