যুক্তরাষ্ট্রে ভুট্টা রফতানি শুরু করেছে ব্রাজিল

বণিক বার্তা ডেস্ক

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে ৬০ হাজার টন ভুট্টা সরবরাহ করেছে ব্রাজিল। বাজার গবেষণা প্রতিষ্ঠান রেফিনিটিভ এমন তথ্য দিয়েছে। মার্কিন পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান কারগিলের জাহাজে করে এসব ভুট্টা যুক্তরাষ্ট্রে গেছে। বিষয়টি কারগিলের পক্ষ থেকে নিশ্চিত করা হলেও এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানানো হয়েছে।

এদিকে আরেকটি বাণিজ্য করপোরেশন নোভা এগ্রি এসএ এক বিবৃতিতে জানিয়েছে, ব্রাজিলের সান্তোস বন্দর থেকে গত ৩ সেপ্টেম্বর তারা মার্কিন কোম্পানি স্মিথফিল্ড ফুডসকে প্রায় ৬০ হাজার টন ভুট্টা সরবরাহ করেছে। এছাড়া কার্গোনেভ শিপিং ডাটা থেকে জানা যাচ্ছে, ৫২ হাজার ৪০০ টন ভুট্টা নিয়ে কিং মাইলো নামে একটি জাহাজ ১৭ অক্টোবর ইতাকোয়াতিয়ারা বন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

উত্তর আমেরিকায় ব্রাজিলের ভুট্টা রফতানির হঠাৎ এ বাজার সম্প্রসারণকে বিশ্লেষকরা একটু অস্বাভাবিকই মনে করছেন। এর ফলে ব্রাজিল এরই মধ্যে শীর্ষ ভুট্টা উৎপাদক ও রফতানিকারক দেশে পরিণত হয়েছে। চলতি বছর এ পর্যন্ত ২ কোটি ৭৪ লাখ ৬০ টন ভুট্টা রফতানি করেছে ব্রাজিল, যা গত বছরের মোট রফতানির চেয়েও বেশি।

অবশ্য জুনেই কয়েকটি সূত্র জানিয়েছিল, ব্রাজিল যুক্তরাষ্ট্রে ভুট্টা রফতানি শুরু করছে। সেপ্টেম্বর থেকেই সরবরাহ শুরু হবে। ওই সময় রেকর্ড উৎপাদনের মুখে স্থানীয় ব্যবসায়ীরা নতুন বাজার খোঁজার প্রচেষ্টার জেরে যুক্তরাষ্ট্রে ভুট্টা রফতানি শুরু হওয়ার কথা জানানো হয়। যেখানে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকায় ভুট্টা বপন মৌসুমে জলবায়ু পরিবর্তনের প্রভাবে কৃষকদের মধ্যে ফলন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কার কারণে অঞ্চলটিতে ব্রাজিলের ভুট্টার চাহিদা বাড়ছে বলে জানিয়েছে একটি সূত্র।

এ পরিস্থিতিতে শিকাগোয় এরই মধ্যে ভুট্টার পাইকারি মূল্য বেড়ে গেছে। বর্তমানে সেখানে বুশেলপ্রতি ভুট্টার দাম ৪ দশমিক ৫৪ ডলারে পৌঁছে গেছে। কয়েক দিন আগেও বুশেলপ্রতি ৩ দশমিক ৭০ ডলারে বিক্রি হয়েছে।

রেফিনিটিভের শিপ মনিটরিং ম্যাপে দেখাচ্ছে, কিং হুয়া শান নামে একটি জাহাজ কারগিলের ভুট্টা লোড করেছে। এটি বুধবারই যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। ইতাকি বন্দরের কান্তাগালো জেনারেল গ্রেইনস টার্মিনাল থেকে জাহাজটি লোড করা হয়েছে। এখান থেকে সমুদ্রপথে যুক্তরাষ্ট্রে যাওয়া ব্রাজিলের বৃহত্তম বন্দর সান্তোস থেকে অনেক সহজ।

তবে ব্রাজিলের কৃষি মন্ত্রণালয়ের তথ্যে যুক্তরাষ্ট্রে কারগিল ও নোভা এগ্রির ভুট্টা সরবরাহের কোনো তথ্য দেখানো হচ্ছে না।

ব্রাজিল সরকার এ বছর ভুট্টা রফতানি ৪৭ শতাংশ বেড়ে ৩ কোটি ৫০ লাখ টনে পৌঁছার পূর্বাভাস দিয়েছে। ব্যবসায়ীরা বলছেন, ভুট্টা রফতানিতে এ উল্লম্ফন মূলত রেকর্ড ১০ কোটি টন উৎপাদনের কারণে অপেক্ষাকৃত কম মূল্যে সরবরাহ সক্ষমতার কারণেই। ফলে ব্রাজিল এখন যুক্তরাষ্ট্রের ভুট্টার ক্রেতা দেশ যেমন মেক্সিকো ও কলম্বিয়াকেও বাগিয়ে নেয়ার চেষ্টা করছে। এসব দেশ এরই মধ্যে পাঁচ লাখ টনেরও বেশি ভুট্টা ব্রাজিল থেকে কিনেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন