বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

৫০০ কোটির মাইলফলক ছাড়িয়েছে ফেসবুক ইনস্টল

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। যত দিন যাচ্ছে, ফেসবুকের জনপ্রিয়তা ততই বাড়ছে। তুমুল জনপ্রিয়তার কারণে এরই মধ্যে ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপটি বিশ্বব্যাপী ৫০০ কোটি বারের বেশি ইনস্টল করা হয়েছে। নন-গুগল ক্যাটাগরির অ্যাপগুলোর মধ্যে ফেসবুকই প্রথম ৫০০ কোটি বারের বেশি ইনস্টলের মাইলফলক ছুঁয়েছে। খবর রয়টার্স।

এর আগে অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে ইউটিউব, গুগল ক্রোম, জিমেইল, গুগল হ্যাংআউটস, গুগল সার্চ, গুগল ম্যাপসহ কয়েকটি অ্যাপ্লিকেশন ৫০০ কোটি বারের বেশি ইনস্টলের মাইলফলক ছুঁয়েছে। তবে এগুলো সবই গুগলের সেবা। বেশির ভাগ স্মার্টফোনে এসব অ্যাপ আগে থেকেই ইনস্টল করা থাকে।

অন্যদিকে স্যামসাং এলজি ছাড়া বেশির ভাগ স্মার্টফোনে ফেসবুক অ্যাপ প্রি-ইনস্টল করা থাকে না। ব্যবহারকারীরা স্মার্টফোন কেনার পর ফেসবুক অ্যাপ ইনস্টল করে নেন। সুবিধা কাজে লাগিয়ে নন-গুগল ক্যাটাগরির অ্যাপ হিসেবে ফেসবুক ৫০০ কোটি বারের বেশি ইনস্টলের মাইলফলক ছুঁয়েছে। পাঁচ বছর আগে ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপ ১০০ কোটি ইনস্টলের মাইলফলক স্পর্শ করেছিল।

টেক বিশেষজ্ঞরা মনে করছেন, সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে ফেসবুকের কোনো বিকল্প অ্যাপ জনপ্রিয় করতে সফল হয়নি গুগল। কারণে অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টলের ক্ষেত্রে রেকর্ড করেছে ফেসবুক অ্যাপ। সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে অ্যান্ড্রয়েড আইওএস প্লাটফর্মে থ্রেডস নামের একটি অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। নতুন ধারণা নিয়ে চালু করা অ্যাপটি ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে যোগাযোগের সুবিধা দেবে।

উল্লেখ্য, গত বছর বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারী প্রায় শতাংশ বেড়েছে। বিশেষত ইন্দোনেশিয়া, ফিলিপাইন ভারতে ফেসবুক দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। এর মধ্য দিয়ে ৫০০ কোটি বারের বেশি ইনস্টলের মাইলফলক স্পর্শ করা অ্যাপটির জন্য সহজ হয়েছে। অন্যদিকে ফেসবুকের পর ৫০০ কোটি ইনস্টলের মাইলফলক স্পর্শের অপেক্ষায় রয়েছে অন্য জনপ্রিয় যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন