বুয়েটের ভিসিকে অবরুদ্ধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে (২১) পিটিয়ে হত্যার ঘটনায় দেয়া আট দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এর আগে ঘটনার প্রায় ৩৬ ঘণ্টা পর ক্যাম্পাসে এসেই ডিনদের সঙ্গে বৈঠকে বসেন উপাচার্য।

শিক্ষার্থীদের আট দফা দাবির মধ্যে ভিসিকে ক্যাম্পাসে এসে তার অনুপস্থিতির বিষয়ে জবাবদিহির আল্টিমেটাম ছিল। মঙ্গলবার (০৮ আক্টোবর) বিকেল ৫টা ১০ মিনিটের দিকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে এসে ভিসি অধ্যাপক সাইফুল ইসলামের কার্যালয়ের সামনে অবস্থান নেন। এসময় কর্মকর্তারা শিক্ষার্থীদের পাঁচজন প্রতিনিধির সঙ্গে কথা বলার প্রস্তাব দেন। কিন্তু শিক্ষার্থীরা তা না মেনে উপাচার্যকে সবার সামনেই জবাবদিহিতার আহ্বান জানান।

ভিসি অধ্যাপক সাইফুল ইসলামকে কার্যালয়ের মধ্যে রেখেই কার্যালয়ের মূল ফটক এবং পেছনের ফটকে একাধিক তালা লাগিয়ে দেয়া হয়। তারা ভিসিকে ভেতরে রেখে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দেন।

ফটকের সামনে সহস্রাধিক শিক্ষার্থী অবস্থান নিয়ে ‘ভিসি স্যার নীরব কেন, জবাব চাই জবাব চাই’, ‘প্রশাসন নীরব কেন, জবাব চাই জবাব চাই’, ‘আমার ভাই কবরে, ভিসি স্যার ভেতরে’, ‘হইহই রইরই, ভিসি স্যার গেল কই’ প্রভৃতি স্লোগান দিচ্ছেন।

বিকেল সাড়ে ৫টার দিকে শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়, তাদের ৮ দফা দাবি না মানা পর্যন্ত এই আন্দোলন চলবে। 

এসময় তারা এ হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা জানান, ভিসি দফতরে যেসব তালা দেয়া হয়েছে, দাবি পূরণ না হওয়া পর্যন্ত এসব তালা খুলে দেয়া হবে না এবং তারা এখানে লাগাতার অবস্থান করবেন। 

তারা বলেন, কোন কোন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে যে, আন্দোলনকারীরা ছাত্রলীগকে নিষিদ্ধ চেয়েছে। কিন্তু সেটা ঠিক নয়, আন্দোলনকারীরা সবধরনের ছাত্র রাজনীতির সংগঠন নিষিদ্ধ চেয়েছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন