দুর্নীতিবাজ যত বড়ই হোক পার পাবে না: রাষ্ট্রপতি

বণিক বার্তা ডেস্ক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাজ থেকে অনিয়ম-দুর্নীতি দূর করতে সরকারের অভিযান শুরুর প্রশংসা করে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, দুর্নীতিবাজ যত বড়ই হোক পার পাবে না। সরকার এরই মধ্যে সমাজ থেকে অনিয়ম-দুর্নীতি দূর করতে অভিযান শুরু করেছে। আপনি যত বড় নেতা, কর্মকর্তা, প্রকৌশলী, ব্যবসায়ী বা ঠিকাদার হন না কেন, অনিয়ম-দুর্নীতি করে পার পাবেন না। খবর বাসস।

গতকাল সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব বসতি দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, অভিযান দেশের আর্থসামাজিক উন্নয়নে ইতিবাচক অবদান রাখবে এবং অবকাঠামোসহ উন্নয়নের সব ক্ষেত্রে গুণগত মান নিশ্চিতে ভূমিকা রাখবে।

রাষ্ট্রপতি বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কিছু দুর্নীতিবাজ লোকের অসাধু কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করে বলেন, ব্যবসার নামে প্রতারণা কোনোভাবেই প্রহণযোগ্য হতে পারে না। মো. হামিদ বলেন, কাজের প্রতিটি স্তরে সঠিকভাবে তদারকি হলে রডের পরিবর্তে বাঁশ আর সিমেন্টের বদলে বালি ব্যবহারের গল্প শুনতে হবে না। রাষ্ট্রপতি ঠিকাদার সংশ্লিষ্ট অন্যদের অহেতুক বিলম্ব করে প্রকল্প ব্যয় বাড়িয়ে ফায়দা লোটার মনমানসিকতা পরিহার করার আহ্বান জানান।

রাষ্ট্রপতি জনগণের টাকায় বাস্তবায়িত প্রকল্প কাজের গুণগত মানের ব্যাপারে কোনো ধরনের কম্প্রোমাইজ বরদাশত করা হবে না উল্লেখ করে বলেন, সত্ভাবে ব্যবসা করবেন, সরকার আপনাদের পাশে থাকবে এবং সব ধরনের সহযোগিতা দেবে।

রাষ্ট্রপতি প্রকল্পগুলোকে দুর্নীতি থেকে রক্ষা করতে এবং বিশেষভাবে দায়িত্বশীলতার পরিচয় দেয়ার জন্য প্রকল্পের কর্মকর্তা, প্রকৌশলী সংশ্লিষ্ট সবার দায়িত্বগুলো সুনির্দিষ্ট করে দেয়ার পরামর্শ দেন।

বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, এরই মধ্যে বাংলাদেশ মাত্র ১৩ মাসে ২০ তলা ভবন নির্মাণের মতো যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে। তিনি বলেন, তবে কিছু দুর্নীতিগ্রস্ত ব্যক্তির কারণে অর্জনকে কলঙ্কিত করা যায় না। ধরনের কার্যকলাপে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে এবং গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তি নষ্ট করে দেয়।

বাংলাদেশের বিদ্যমান বর্জ্য ব্যবস্থাপনার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন