পেঁয়াজের বিকল্প হতে পারে চিভ

চিভে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি-, বি- এবং নায়াসিন (ভিটামিন বি৩), ক্যারোটিন খনিজ উপাদান রয়েছে। চিভ সাধারণত দেশের পাহাড়ি এলাকা সিলেট চট্টগ্রামে চাষ হয়ে থাকে। তাছাড়া পেঁয়াজ উৎপাদনকারী এলাকা পাবনা, ফরিদপুর, রাজবাড়ী, কুষ্টিয়া, মেহেরপুর, মাগুরা, বগুড়া লালমনিরহাট এলাকায় চিভ চাষের উজ্জ্বল সম্ভাবনা তৈরি হয়েছে

রসনাবিলাসে অন্যতম অনুষঙ্গ পেঁয়াজ। দাম বাড়লে সহসাই বলা হয় পেঁয়াজের ঝাঁজ বেড়েছে। দিন আগে ভারত রফতানি বন্ধ করে দেয়ায় হঠাৎ মসলাটির ঝাঁজ বেড়ে যায় বহুগুণ। দাম কেজিতে ১০০ টাকা ছাড়িয়ে যায়। এমন অবস্থায় অনেকে রান্নায় পেঁয়াজের ব্যবহার কমিয়ে দেয়ার কথা ভাবছেন। অনেক রন্ধনবিশেষজ্ঞ পেঁয়াজ ছাড়া রান্নার কৌশল নিয়ে হাজির হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তবে বাঙালির রসনাবিলাসে পেঁয়াজ অপরিহার্য। সাময়িক সংকট কেটে গেলে রান্নার পাশাপাশি কাঁচা পেঁয়াজও দেদার খাবে মানুষ। এমন সংকটকালের জন্য পেঁয়াজের বিকল্প ভাবছেন কৃষিবিজ্ঞানীরা। মসলার অন্যতম অনুষঙ্গটির বিকল্প হিসেবে দেশের বিজ্ঞানীরা এখন চিভ নামে পেঁয়াজ প্রজাতির একটি ফসলের চাষ ব্যবহারে উৎসাহ বাড়াতে কাজ করছেন।

চিভ পেঁয়াজ বা রসুন প্রজাতির বহুবর্ষজীবী একটি ফসল। এটি অ্যামারাইলিডেসি (Amaryllidaceae) পরিবারের অন্তর্ভুক্ত। উদ্ভিদের উত্পত্তিস্থল সাইবেরিয়া, মঙ্গোলিয়া উত্তর চীন অঞ্চল। চীনের জনপ্রিয় একটি মসলা ফসলের তালিকায় অবস্থান চিভের। অন্যান্য ফসলের পাশে বা বাড়িতে টবেও এটি চাষ করা যায়।

স্বল্প পরিসরে হলেও আমাদের দেশে এখন এটির চাষ হচ্ছে। কৃষিবিজ্ঞানীরা বলছেন, বাংলাদেশের মাটি, জলবায়ু আবহাওয়া চিভ চাষের জন্য বেশ অনুকূল। বছরব্যাপী চাষ করা যায় বলে এটি সম্ভাবনাময় একটি মসলা হিসেবে গ্রহণ করতে পারে মানুষ, যা পেঁয়াজ রসুনের ওপর অতিরিক্ত নির্ভরতা কমাতে সহায়ক হবে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন