চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন ৩ মার্কিন ও ব্রিটিশ বিজ্ঞানী

বণিক বার্তা অনলাইন

এবছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন ৩ মার্কিন ও ব্রিটিশ বিজ্ঞানী। প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্য উন্মোচন করেছেন তারা। বিজ্ঞানী তিনজন হলেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, গ্রেগ এল সেমেনজার এবং যুক্তরাজ্যের স্যার পিটার জে র‌্যাটক্লিফ।

সোমবার সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট এবছরের চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা।

বিজ্ঞানীদের এই গবেষণাকে অসাধারণ উল্লেখ করে সুইডিশ একাডেমি বলেছে, তাদের এই গবেষণা রক্তস্বল্পতা, এমনকি ক্যান্সারের চিকিৎসায় বিরাট ভূমিকা রাখবে।

একাডেমির বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘প্রাণির শরীরে অক্সিজেনের মৌলিক গুরুত্ব বহু শতাব্দী ধরেই মানুষের জানা। তবে কীভাবে অক্সিজেনের স্তরের পরিবর্তনের সাথে কোষগুলি খাপ খায় তা অজানাই ছিল।’

মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যান্সার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো গতবছর চিকিৎসা বিজ্ঞানের নোবেল পান।

এবছর অন্যান্য ক্যাটাগরিগুলোর মধ্যে আগামীকাল মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়নে বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তি এবং আগামী ১৪ অক্টোবর (সোমবার) অর্থনীতি এবছরের বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। 

এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি গতবছর সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করে। এবার তাই একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের নোবেলবিজয়ীদের নাম জানানো হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন