রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

খবর

মাদার টেক্সটাইলের ঋণ পুনঃতফসিলীকরণ

রূপালী ব্যাংকের প্রস্তাব নাকচ করার দাবি জানিয়েছে টিআইবি

নিজস্ব প্রতিবেদক

ঋণ পুনঃতফসিলীকরণে রূপালী ব্যাংকের প্রস্তাব নাকচের দাবি জানিয়েছে দুর্নীতিবিরোধী বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে দাবি জানানোর পাশাপাশি ব্যাংকিং খাত সংস্কারে দ্রুত স্বাধীন কমিশন গঠনের জন্যও জোরালো তাগিদ দিয়েছে সংস্থাটি।

টিআইবির বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকিং খাতে ঋণ পুনঃতফসিলীকরণের বিদ্যমান সব নীতিমালা অগ্রাহ্য করে বস্ত্র খাতের একটি খেলাপি প্রতিষ্ঠানকে সুবিধা দিতে রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকে যে প্রস্তাব পাঠিয়েছে তা ন্যক্কারজনক। তাই প্রস্তাব নাকচ করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের প্রতি আহ্বান জানাচ্ছে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক . ইফতেখারুজ্জামানকে উদ্ধৃত করে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মাদার টেক্সটাইলের ঋণ পুনঃতফসিলের প্রস্তাবসংক্রান্ত যে খবর বেরিয়েছে তাতে দেখা যাচ্ছে, কোম্পানিটি সাতবার পুনঃতফসিলের সুবিধা পেলেও ঋণ পরিশোধের কোনো আগ্রহ দেখায়নি গত দুই যুগ ধরে। তার পরও রূপালী ব্যাংক পর্ষদ সম্পূর্ণ সুদ (৪০০ কোটি টাকা) মওকুফ করে আসল আদায়ে দীর্ঘমেয়াদি (২০৪০ সাল পর্যন্ত) সুযোগ দেয়ার অভাবনীয় সুপারিশ বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য পাঠিয়েছে। সংবাদ মাধ্যম থেকে আমরা আরো জানতে পেরেছি, ধরনের ঋণ পুনঃতফসিলের জন্য ন্যূনতম অর্থ (মোট ঋণের ভাগ) এককালীন পরিশোধের যে ব্যাংকিং নিয়ম রয়েছে, তা- অগ্রাহ্য করা হয়েছে এতে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির পরিচালনা পর্ষদ যেভাবে বিদ্যমান সব নীতিমালা অগ্রাহ্য করে এই প্রস্তাব দিয়েছে তাতে প্রমাণ হয়, তারা কার্যত কায়েমি স্বার্থের কাছে জিম্মি হয়ে গেছে এবং নীতিগত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তারা ন্যূনতম পেশাদারিত্ব দেখানোর সক্ষমতা হারিয়ে ফেলেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন