অবৈধ সম্পদ অর্জন

ডিপিডিসির নির্বাহী পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন অর্থ পাচারের অভিযোগে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) নির্বাহী পরিচালক মো. রমিজউদ্দিনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) গতকাল দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-- সংস্থার সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন বাদী হয়ে মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামি ডিপিডিসির নির্বাহী পরিচালক (প্রকৌশল) রমিজউদ্দিন সরকার তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ভিত্তিহীন মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে কোটি ১৮ লাখ ৯২ হাজার টাকার সম্পদ গোপন করেছেন। এছাড়া দুদকের অনুসন্ধানে নামে-বেনামে কোটি ৯৫ লাখ ৭৯ হাজার ৮৬৭ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের তথ্য পাওয়া গেছে। অন্যদিকে মানি লন্ডারিং আইনে তার বিরুদ্ধে কোটি ৬১ লাখ ৭৯ হাজার ৮৬৭ টাকা স্থানান্তর রূপান্তরের অভিযোগ আনা হয়েছে। মামলায় রমিজউদ্দিনের বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর () () ধারায় দায়ী করা হয়েছে।

২০১৮ সালের শেষদিকে রমিজউদ্দিনের বিরুদ্ধে দুদকে অভিযোগ আসে। এরপর প্রাথমিক অনুসন্ধান শুরু করে দুদক। চলতি বছরের মার্চ স্ত্রীসহ তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

অভিযোগ অনুসন্ধানে দুদক জানতে পারে, রমিজউদ্দিন সরকার কোটি ৪১ লাখ ১৯ হাজার ২৮৯ টাকা মূল্যের স্থাবর সম্পত্তি কোটি ২৫ লাখ হাজার ৬৮৭ টাকা মূল্যের অস্থাবর সম্পত্তি অর্জন করেছেন। অর্থাৎ রমিজউদ্দিন সরকার কর্তৃক অর্জিত স্থাবর-অস্থাবর সম্পদের মোট মূল্য কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৯৭৬ টাকা। কিন্তু রমিজউদ্দিন সরকার কর্তৃক দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে কোটি ৬৩ লাখ ৫২ হাজার ৫০০ টাকা মূল্যের স্থাবর সম্পত্তি অর্জনের ঘোষণা প্রদান করেছেন। এছাড়া কুমিল্লায় দশমিক ২৫ একর জমির ২০ শতাংশ উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছেন, যার মূল্য উল্লেখ করেননি। একই মৌজার ৪৫ শতাংশ ৩৩ দশমিক শতাংশ জমি যথাক্রমে ১৯৬৯ ১৯৭০ সালে ক্রয় করেন, যার মূল্য উল্লেখ করেননি। তবে পারিবারিক আয় পিতার আয় থেকে অর্জিত অর্থে এগুলো সামান্য মূল্যে ক্রয় করেছেন বলে উল্লেখ করেছেন। তাছাড়া তিনি তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৮৪ লাখ হাজার টাকা মূল্যের অস্থাবর সম্পত্তি অর্জনের ঘোষণা প্রদান করেছেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণী পর্যালোচনায় দেখা যায়, তিনি মোট কোটি ৪৭ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পত্তি অর্জন করেছেন। তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে তিনি

মিথ্যা বা ভিত্তিহীন তথ্য প্রদানের মাধ্যমে কোটি ১৮ লাখ ৬৭ হাজার ৪৭৬ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পত্তির তথ্য গোপন করেছেন।

অনুসন্ধানকালে রমিজউদ্দিন সরকারের বৈধ আয় থেকে মাসভিত্তিক পারিবারিক খরচসহ যাবতীয় খরচ বাদ দিয়ে সঞ্চয় বের করা হয়। আয়-ব্যয় পর্যালোচনায় দেখা যায়, ১৯৮২ সাল থেকে ২০১৮ পর্যন্ত সময়ে বেতন-ভাতা, সম্মানী, বিদেশ ভ্রমণ, বাড়ি ভাড়া, কৃষি আয়, ব্যাংক লোন শেয়ারবাজারের আয়সহ তার উল্লেখ?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন